পোস্টস

নিউজ

কানাডার লাখ ডলারের সাহিত্য পুরস্কার পেলেন সারাহ বার্নস্টেইন

১ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
চলতি বছর কানাডার সম্মানজনক সাহিত্য পুরস্কার স্কোশিয়াব্যাংক গিলার প্রাইজ জিতেছেন সারাহ বার্নস্টেইন। পুরস্কার হিসেবে কানাডিয়ান এই লেখক পেয়েছেন এক লাখ মার্কিন ডলার। অর্থমূল্যের দিক থেকে এটি দেশটির সাহিত্য জগতে সবচেয়ে মূল্যবান পুরস্কার।      

‘স্টাডি ফর ওবেডিয়েন্স’ উপন্যাসের জন্য বার্নস্টেইন এই পুরস্কার পান। বইটি ২০২৩ সালের আগস্টে প্রকাশিত হয়। একজন তরুণীকে কেন্দ্র করে বইটির কাহিনী আবর্তিত হয়েছে। তিনি তার ভাইয়ের কাছে থাকার  জন্য নিজের শহর ছেড়ে অন্য একটি শহরে যান। এরপর সেখানে একের পর এক রহস্যময় ঘটনা ঘটতে থাকে। উপন্যাসটি এ বছরের বুকার প্রাইজের চূড়ান্ত তালিকায় স্থান করে নিয়েছিল।     

সারাহ বার্নস্টেইন ১৯৮৭ সালের এপ্রিলে কানাডার মন্ট্রিল শহরে জন্মগ্রহণ করেন। তার অন্যান্য বইগুলোর মধ্যে রয়েছে ২০২১ সালের লেখা উপন্যাস ‘দ্য কামিং ব্যাড ডেজ’ এবং গদ্য কবিতার সংগ্রহ ‘নাউ কামস দ্য লাইটনিং’। বিখ্যাত ব্রিটিশ সাহিত্য সাময়িকী গ্রান্টা ২০২৩ সালে ২০ জন সেরা তরুণ ব্রিটিশ উপন্যাসিকদের একটি তালিকা করেছিল। সেখানে স্থান পেয়েছেন সারাহ বার্নস্টেইন। সাহিত্য পত্রিকাটি প্রতি ১০ বছর পর এই তালিকা প্রকাশ করে থাকে। এর মাধ্যমে ৪০ বছরের কম বয়সী ২০ জন তরুণ লেখককে সম্মানিত করা হয়। 

উল্লেখ্য, ১৯৯৪ সাল থেকে গিলার প্রাইজ দেয়া হচ্ছে। ২০০৫ সালে স্কোশিয়াব্যাংক এই পুরস্কারটি স্পন্সর করা শুরু করে। ইংরেজি ভাষায় লেখা কানাডার লেখকদের কথাসাহিত্যের জন্য প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়। অর্থমূল্যের বিচারে এটি কানাডার সবচেয়ে মূল্যবান সাহিত্য পুরস্কার।

সূত্র: সিবিসি, কিরকাস