পোস্টস

বিশ্ব সাহিত্য

আগাথা ক্রিস্টির উপন্যাস থেকে বাদ দেয়া হল ‘আপত্তিকর শব্দ’

১৯ এপ্রিল ২০২৩

নিউজ ফ্যাক্টরি

মূল লেখক নিউজ ফ্যাক্টরি


‘কুইন অব ক্রাইম’ নামে পরিচিত আগাথা ক্রিস্টি গোয়েন্দা উপন্যাস, বিশেষ করে এরকুল পোয়ারো এবং মিস মার্পল সিরিজের জন্য সবচেয়ে বেশি পরিচিত। ইংরেজ এই লেখক ১৯২০ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত লেখালেখি করেছেন। তার বইগুলো আজও সারা বিশ্বে ব্যাপকভাবে পঠিত হয়। আধুনিক পাঠকদের কাছে এগুলোকে আরও প্রাসঙ্গিক করে তোলার জন্য সম্প্রতি তার বেশ কিছু উপন্যাস থেকে আপত্তিকর শব্দ অপসারণ করা হয়েছে। এক্ষেত্রে জাতিবিদ্বেষী মন্তব্যগুলোর কথা উল্লেখ করা যেতে পারে।
হার্পার কলিন্স থেকে প্রকাশিত এরকুল পোয়ারো এবং মিস মার্পল সিরিজের বইগুলো নতুন করে সম্পাদনা করা হয়েছে। নির্দিষ্ট জাতিসত্তার বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যগুলো অপসারণ করতে এবং ক্রিস্টির বইগুলো আরও বেশি অন্তর্ভুক্তিমূলক করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।
সম্পাদিত বইগুলোর মধ্যে ক্রিস্টির প্রথম উপন্যাস, ‘দ্য মিস্টিরিয়াস অ্যাফেয়ার অ্যাট স্টাইলস’ রয়েছে। বইটি ১৯২০ সালের অক্টোবরে প্রথম প্রকাশিত হয়েছে। এই বইয়ের একটি লাইনে গোয়েন্দা এরকুল পোয়ারো অন্য একটি চরিত্রকে ‘একজন ইহুদি হবে, নিশ্চয়ই’ বলে উল্লেখ করেছিলেন। নতুন সংস্করণে এই লাইনটি বাদ দেওয়া হয়েছে।
‘ডেথ অন দ্য নাইল’ ১৯৩৭ সালের ১ নভেম্বর প্রথম প্রকাশিত হয়। এরকুল পোয়ারো সিরিজের এই বইয়ের একটি প্যারায় মিসেস অ্যালারটন একদল শিশুর বিষয়ে অভিযোগ করে বলছেন, ‘তারা ফিরে আসে এবং কেবল তাকিয়ে থাকে। তাদের চোখগুলো একদম জঘন্য এবং তাদের নাকও তাই। আমার মনে হয় আমি সত্যিই শিশুদের পছন্দ করি না।‘ এই উপন্যাসের নতুন সংস্করণে ‘তাদের চোখগুলো একদম জঘন্য এবং তাদের নাকও তাই’ -এই বাক্যটি বাদ দেয়া হয়েছে।
এর আগেও ক্লাসিক উপন্যাস হিসেবে বিবেচিত বইগুলো বিভিন্ন সময় সম্পাদনা করে বর্তমান পাঠকদের কাছে আপত্তিকর মনে হবে এমন শব্দ কিংবা বাক্য বাদ দেয়া হয়েছে। এক্ষেত্রে জনপ্রিয় ব্রিটিশ লেখক রোল্ড ডালের কথা উল্লেখ করা যায়। তার ‘দ্য উইচেস' এবং 'চার্লি অ্যান্ড দ্য চকোলেট ফ্যাক্টরি’ এর মত বিখ্যাত শিশুতোষ বইগুলোও সম্পাদনা করা হয়েছিল। এমনকি ইয়ান ফ্লেমিং এর প্রথম জেমস বন্ড উপন্যাস 'ক্যাসিনো রয়্যাল’ থেকেও আপত্তিকর শব্দ বাদ দেয়া হয়েছে।
উল্লেখ্য, ১৮৯০ সালের ১৫ সেপ্টেম্বর ইংল্যান্ডের ডেভনে জন্মগ্রহণ করেন আগাথা ক্রিস্টি। তিনি ১৯৭৬ সালের ১২ জানুয়ারি ৮৫ বছর বয়সে মারা যান। কুইন অব ক্রাইম খ্যাত বিখ্যাত এই লেখক ৬৬টি গোয়েন্দা উপন্যাস এবং ১৪টি ছোটগল্প সংকলনসহ মোট ৮০টি বই লিখেছেন।
সূত্র: দ্য টেলিগ্রাফ