পোস্টস

নিউজ

মুক্তি পেলেন জিম্বাবুয়ের লেখক সিটসি ডাঙ্গারেম্বগা

১৩ মে ২০২৩

নিউজ ফ্যাক্টরি

জিম্বাবুয়ের জনপ্রিয় উপন্যাসিক সিটসি ডাঙ্গারেম্বগাকে সরকারবিরোধী বিক্ষোভের অভিযোগ থেকে বেকসুর খালাস দিয়েছে দেশটির উচ্চ আদালত। ২০২০ সালের সরকারবিরোধী বিক্ষোভের জন্য তাকে গত বছর প্রাথমিকভাবে ছয় মাসের স্থগিত জেল এবং জরিমানা দেওয়া হয়েছিল। 

এই শাস্তির বিরুদ্ধে আপিল করেছিলেন সিটসি ডাঙ্গারেম্বগা। ৮ মে রাজধানী হারারের একটি আদালত এই রায় বাতিল করে তাকে বেকসুর খালাস দিয়েছে।

ডাঙ্গারেম্বগার আইনজীবী হ্যারিসন এনকোমো বলেছেন, ‘আমি নিশ্চিত করতে পারি তাকে খালাস দেওয়া হয়েছে। তার আইনজীবী হিসাবে আমরা কৃতজ্ঞ। কারণ তিনি মূলত কোনো অপরাধ করেননি।' 

এদিকে টুইটারে দেওয়া এক বিবৃতিতে ডাঙ্গারেম্বগা বলেছেন, প্রাথমিক দোষী সাব্যস্ত হওয়া একটি ‘বিচারের নির্লজ্জ গর্ভপাত।'  তিনি যোগ করেছেন, জিম্বাবুয়ের হাইকোর্ট আইনের প্রতি সম্মান দেখানোয় তিনি উৎসাহিত হচ্ছেন। তিনি আশা করেন, এটি যেন অব্যাহত থাকে।

২০২২ সালের সেপ্টেম্বরে একটি নিম্ন আদালত জনপ্রিয় এই লেখককে দোষী সাব্যস্ত করে ছয় মাসের স্থগিত জেল এবং জরিমানা দিয়েছিল। কোভিড-১৯ প্রোটোকল ভেঙ্গে সরকারবিরোধী বিক্ষোভের মাধ্যমে জনসাধারণের মধ্যে সহিংসতা উস্কে দেওয়ার অভিযোগ আনা হয়েছিল তার বিরুদ্ধে। 

৬৪ বছর বয়সী ডাঙ্গারেম্বগা জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মানাঙ্গাগওয়ার সরকারের কঠোর সমালোচক। তিনি বছরের পর বছর ধরে দুর্নীতির বিরুদ্ধে এবং সংস্কারের দাবিতে লড়াই করে আসছেন।

২০২০ সালের জুলাইয়ে দুর্নীতি এবং অর্থনৈতিক বিপর্যয় মোকাবেলায় সরকারের ব্যর্থতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এক বিক্ষোভ সমাবেশে যোগ দিয়েছিলেন ডাঙ্গারেম্বগা। বিচারের সময় তিনি বলেছেন, জিম্বাবুয়ের নাগরিকদের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করার অধিকার রয়েছে।

উল্লেখ্য, সিটসি ডাঙ্গারেম্বগার প্রথম উপন্যাস ‘নারভোস কন্ডিশনস’ ১৯৮৯ সালে আফ্রিকান বিভাগে কমনওয়েলথ রাইটার্স প্রাইজ জয় করে। বইটি ১৯৮৮ সালে যুক্তরাজ্য থেকে প্রকাশিত হয়। এটি ছিল জিম্বাবুয়ের কৃষ্ণাঙ্গ কোনো লেখক দ্বারা ইংরেজিতে প্রকাশিত প্রথম বই। ২০১৮ সালে বিবিসি এটিকে সেরা ১০০টি বইয়ের তালিকায় রেখেছিল। ২০২০ সালে তার উপন্যাস ‘দিস মোর্নেবল বডি’ বুকার প্রাইজের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছিল।

সূত্র: আল জাজিরা