• Post author:
  • Reading time:1 mins read

নিউজ ফ্যাক্টরি: চলতি বছরের ব্রুকলিন পাবলিক লাইব্রেরি (বিপিএল) লিটার‍্যারি প্রাইজ জিতেছেন থ্রিয়া আলমোন্তাসের এবং ক্রেগ টেলর।

শুক্রবার ৫ নভেম্বর একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ২০২১ সালের বিপিএল লিটার‍্যারি প্রাইজ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ‘দ্য ওয়াইল্ড ফক্স অব ইয়েমেন’ বইয়ের জন্য থ্রিয়া আলমোন্তাসের ফিকশন/পোয়েট্রি বিভাগে এই পুরস্কার পান। বইটি তার প্রথম কবিতা সংকলন। এটি ২০২১ সালের এপ্রিলে প্রকাশিত হয়।

দ্য ওয়াইল্ড ফক্স অব ইয়েমেন বিপিএল লিট প্রাইজ ছাড়াও মায়া আঞ্জেলো বুক অ্যাওয়ার্ডও পেয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড ফর পোয়েট্রির দীর্ঘ তালিকায় এটি স্থান করে নিয়েছিল। অপরদিকে নন-ফিকশন ক্যাটাগরিতে পুরস্কার জিতেন ক্রেগ টেলর। ‘নিউ ইয়র্কারস: অ্যা সিটি এন্ড ইটস পিপল ইন আওয়ার টাইম’ বইয়ের জন্য তাকে এই পুরস্কার দেয়া হয়।

ব্রুকলিন পাবলিক লাইব্রেরির প্রেসিডেন্ট এবং সিইও লিন্ডা ই. জনসন বলেন, ‘২০২১ সালের বিপিএল লিট প্রাইজজয়ী উভয় লেখকই আমাদের প্রিয় এবং জটিল শহরটিকে বইয়ের পাতায় জীবন্ত করে তুলেছেন।‘

উল্লেখ্য, ব্রুকলিন এলাকার লাইব্রেরিয়ানদের দ্বারা বিপিএল লিটার‍্যারি প্রাইজের ফাইনালিস্ট এবং বিজয়ী নির্বাচিত হন। ২০১৫ সাল থেকে পুরস্কারটি দেয়া হচ্ছে। ব্রুকলিন ঈগলস নামের একদল স্বেচ্ছাসেবী এটি চালু করেন।

সূত্র: কিরকাস

Leave a Reply