• Post author:
  • Reading time:0 mins read

বলিউডের সবচেয়ে জনপ্রিয় নায়কদের মধ্যে আমির, শাহরুখ এবং সালমান খানের নাম রয়েছে। আর এই তিন খানকে নিয়ে লেখা বই ‘দ্য থ্রি খানস: এন্ড দ্য ইমার্জেন্স অব নিউ ইন্ডিয়া’। বইটি লিখেছেন ভারতীয় সাংবাদিক কাবেরী বামজাই।

বইটি চলতি বছরের জুলাইয়ে প্রকাশিত হয়।

যখন বলিউডের অ্যাংরি ইয়াং ম্যান যুগ শেষ পর্যায়ে ছিল, তখন ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেছিলেন তিন জন তরুণ নায়ক। সে সময় থেকেই হিন্দি সিনেমায় তিন খানের রাজত্বের শুরু হয়। ১৯৮৮ সালে কেয়ামত সে কেয়ামত তক সিনেমা দিয়ে আমির খানের আগমন ঘটে।

এতদিন ধরে দর্শকরা যে পরিবর্তন চেয়েছিলেন, এই সিনেমায় সেটাই পেয়েছিলেন তারা। এই ছবির সফলতা আরেক ব্লকবাস্টার ম্যায়নে পিয়ার কিয়ার মঞ্চ তৈরি করে। ১৯৮৯ সালে মুক্তি পায় সালমান খান অভিনীত সুপারহিট এই ছবি।

এরপর ১৯৯২ সালে আরেক সুপারহিট দিওয়ানার মাধ্যমে বলিউডে আসেন শাহরুখ খান।দ্য থ্রি খানস বইয়ের মাধ্যমে ভারতীয় চলচ্চিত্র জগতে এই সুপারস্টারদের কারণে যে পরিবর্তন ঘটেছে, তা বর্ণনা করেছেন লেখক। এছাড়া এই তিন খান দর্শকদের উপর যে সামাজিক এবং মানসিক প্রভাব বিস্তার করেছেন তাও তুলে ধরেছেন তিনি।

দীর্ঘ তিন দশক ধরে হিন্দি চলচ্চিত্রে রাজত্ব করেছেন এই তিন খান। এসময়ের মধ্যে ভারতীয় সমাজে ব্যাপক পরিবর্তন ঘটেছে। মুক্তবাজার অর্থনীতির কারণে বাজার উন্মুক্ত করতে হয়েছে, কট্টর হিন্দুত্ববাদীদের উত্থান ঘটেছে। এছাড়া নতুন নতুন টিভি চ্যানেল, সামাজিক যোগাযোগমাধ্যম, ডিজিটাল স্ট্রিমিং চালু হয়েছে।

এধরনের সামাজিক, রাজনৈতিক পরিস্থিতির মধ্যেও খানরা জনপ্রিয়তা অর্জন করেছিলেন। আর কীভাবে তা সম্ভব হয়েছিল তাই পরীক্ষা করে দেখেছেন কাবেরি বামজাই।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Leave a Reply