‘রিফকা’ ফিলিস্তিনি কবি মোহাম্মদ এল-কুর্দের প্রথম কবিতার সংকলন। বইটি বিপ্লবী লেখক গাসসান কানাফানির ফিলিস্তিনি প্রতিরোধ সাহিত্যের ঐতিহ্যে লেখা হয়েছে।

কবিতাগুলোতে ঘর হারানোর বেদনা, ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলিদের নির্যাতনের চিত্র ফুটিয়ে তুলেছেন মোহাম্মদ এল-কুর্দ। নিজের অভিজ্ঞতার আলোকে কবিতাগুলো লিখেছেন তিনি।

পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ’য় অবস্থিত নিজেদের বাড়ি থেকে বর্তমানে উচ্ছেদের হুমকিতে আছে এল-কুর্দ পরিবার। ফিলিস্তিনিদের সরিয়ে শেখ জাররাহ’য় ইহুদী বসতি গড়ে তোলার পরিকল্পনা রয়েছে ইসরায়েল সরকারের।

রিফকা চলতি বছরের অক্টোবরে প্রকাশিত হয়। তরুণ এই কবির দাদী রিফকা এল-কুর্দের নামে বইটির নাম রাখা হয়েছে। তিনি ২০২০ সালে ১০৩ বছর বয়সে মারা যান।

২৩ বছর বয়সি এই কবি জানান, ১৯৪৮ সালে ইসরায়েলি দখলদারিত্বের কারণে জন্মস্থান হাইফা থেকে পালাতে বাধ্য হয়েছিলেন রিফকা। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ফিলিস্তিনের মুক্তির জন্য লড়াই করেছিলেন।

উল্লেখ্য, মোহাম্মদ এল-কুর্দ ফিলিস্তিনি কবি এবং অ্যাক্টিভিস্ট। তিনি যুক্তরাষ্ট্রের সাভানা কলেজ অব আর্ট এন্ড ডিজাইন থেকে স্নাতক শেষ করেছেন। তিনি বর্তমানে ব্রুকলিন কলেজে পোয়েট্রিতে মাস্টার্স করছেন। #সেভশেখজাররাহ ক্যাম্পেইনের নেতৃত্ব দিচ্ছেন তিনি এবং তার যমজ বোন মুনা এল-কুর্দ। টাইম ম্যাগাজিনের ২০২১ সালের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মুনা এবং মোহাম্মদের নাম রয়েছে।

সূত্র: দ্য নিউ আরব

Leave a Reply