মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস বর্তমানে নতুন একটি বই লেখায় মনোনিবেশ করেছেন। পরবর্তী অতিমারী কীভাবে প্রতিরোধ করা যাবে এই বিষয়টিকে সামনে রেখে বইটি লিখছেন এই ধনকুবের।   

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) গেটস তার ব্লগপোস্টে এই তথ্য প্রকাশ করেছেন।  

‘হাউ টু প্রিভেন্ট দ্য নেক্সট প্যান্ডেমিক’ নামের এই বইটি ৩ মে প্রকাশিত হবে। আন্তর্জাতিকভাবে বইটি প্রকাশ করবে পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ। আর যুক্তরাষ্ট্রে প্রকাশ করবে আলফ্রেড এ. নফ। 

গেটস জানান, কোভিডের শুরু থেকেই এই রোগটি তিনি পর্যবেক্ষণ করে আসছেন। গেটস ফাউন্ডেশনের ভিতরের এবং বাইরের বিশেষজ্ঞদের সঙ্গে এটি নিয়ে কাজ করেছেন। কয়েক দশক ধরে সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াই করার ইতিহাস রয়েছে এই বিশেষজ্ঞদের।  

তিনি লিখেন, ‘আমি এই অতিমারী সম্পর্কে অনেক কিছু শিখেছি। এবং কীভাবে পরবর্তী অতিমারী থামানো যাবে সে প্রক্রিয়া সম্বন্ধেও জানতে পেরেছি। আমি যা শুনেছি তা মানুষের সঙ্গে শেয়ার করতে চাই। আমি একটি বই লিখতে শুরু করেছি কীভাবে আমরা নিশ্চিত করতে পারি যে কেউ যেন আর কখনো অতিমারীতে আক্রান্ত না হয়।’  

জলবায়ু বিপর্যয় এড়ানোর বিষয়েও তিনি একটি বই লিখেছেন। ‘হাউ টু এভয়েড এ ক্লাইমেট ডিজাস্টার: দ্য সলিউশন্স উই হ্যাভ এন্ড দ্য ব্রেকথ্রুজ উই নিড’ নামের বইটি ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি প্রকাশিত হয়।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Leave a Reply