বাংলা ফন্টের ব্যবহারকে আরো সাবলীল করে তোলার লক্ষ্যে ৩টি নতুন ফন্ট নিয়ে এসেছে বসুন্ধরা গ্রুপ। বসুন্ধরা গুঁড়া মশলা ব্র্যান্ডের উদ্যোগে ভাষার মাসে ফন্টগুলো উন্মুক্ত করা হয়েছে। এগুলোর নাম রাখা হয়েছে, বসুন্ধরা ২১, বসুন্ধরা ৫২ এবং বসুন্ধরা ৭১।  

শনিবার (১২ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এই উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ফন্ট তিনটি সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়।  

বাংলা একাডেমির সভাপতি ও বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক ও কবি মুহম্মদ নূরুল হুদা ও কবি হেলাল হাফিজ ফন্টগুলোর উদ্বোধন করেন।   

এসময় আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ব্র্যান্ড ও মার্কেটিং বিভাগের সি.ও.ও (সেক্টর-এ) এম এম জসীম উদ্দিন, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন এবং ফন্ট ৩টির নির্মাতা শিল্পী ও গ্রাফিক আর্টিস্ট সেলিম হোসেন সাজু।

আয়োজনের শেষ পর্যায়ে প্রকাশ করা হয় উদ্বোধনী স্মারক গ্রন্থ। এতে অংশ নেন মঞ্চে উপস্থিত অতিথিসহ দেশবরেণ্য সাহিত্যিকরা।

এদিকে ফন্টগুলোর নির্মাতা সেলিম হোসেন সাজু জানান, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে কেন্দ্র করে গড়ে ওঠা নানা আন্দোলন এই ফন্ট তৈরিতে অনুপ্রেরণা হিসেবে নেয়া হয়েছে। ফলে ২১, ৫২ এবং ৭১ এর চেতনাকে ধারণ করে এই ফন্টগুলো নির্মাণ করা হয়েছে।

Leave a Reply