বাংলা একাডেমিতে এখন চলছে অমর একুশে বইমেলার ৩৮ তম আসর। মেলার ১১তম দিনে অর্থাৎ শুক্রবার ছিল শিশু প্রহর। এছাড়া এদিন ২৪৯টি নতুন বই এসেছে বলে জানিয়েছে বাংলা একাডেমি।  

শুক্রবার ( ২৫ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

ছুটির দিনে মেলা শুরু হয় সকাল ১১টায়। এটি চলবে রাত ৯টা পর্যন্ত। শুক্রবার মেলায় শিশুপ্রহর ছিল। এদিন ২৪৯টি নতুন বই এসেছে।

বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বিদ্রোহী কবিতার শতবর্ষ এবং বিদ্রোহী কবিতা ও ৭ই মার্চের ভাষণ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে অধ্যাপক সৌমিত্র শেখর (তার অনুপস্থিতিতে তার লিখিত প্রবন্ধ পাঠ করেন বাংলা একাডেমির উপপরিচালক সাহেদ মন্তাজ) এবং অধ্যাপক রাশিদ আসকারী। আলোচনায় অংশগ্রহণ করেন অনিরুদ্ধ কাহালী, শিহাব শাহরিয়ার এবং তপন বাগচী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন কবি হারিসুল হক এবং রাশিদ আসকারী। এতে কবিতা পাঠ করেন কবি শাহজাদী আঞ্জুমান আরা, হাসানাত লোকমান এবং আসাদুল্লাহ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মাসুম আজিজুল বাশার, সুকান্ত গুপ্ত এবং সায়েরা হাবীব। সাংস্কৃতিক পর্বে ছিল মোঃ জাহিদুর রহমানের পরিচালনায় নাটক অভিশপ্ত আগস্ট।

ভাষাশহিদ মুক্তমঞ্চের অনুষ্ঠান শুরু হয় বিকাল ৩টায়। এই মঞ্চে স্বরচিত কবিতাপাঠে অংশ নেন ২৫জন কবি। এছাড়া মঞ্চে তিনটি নতুন বই উন্মোচিত হয়। বিকেল ৪টায় প্রদর্শিত হয় হুমায়ূন আহমেদ পরিচালিত চলচ্চিত্র আগুনের পরশমণি।

Leave a Reply