বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মনিকা আলী সর্বশেষ উপন্যাস লিখেছিলেন ২০১১ সালে। এক দশকেরও বেশি সময় পার করে অবশেষে তিনি তার নতুন উপন্যাস প্রকাশ করলেন।

‘লাভ ম্যারেজ’ নামের উপন্যাসটি ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। দুটি ভিন্ন সংস্কৃতি, দুটি পরিবার এবং দুইজন মানুষের কাহিনী নিয়েই এই উপন্যাস।   

জুনিয়র ডাক্তার ইয়াসমিন ঘোরামি এবং তার সহকর্মী জো স্যাংস্টারের বাগদানকে কেন্দ্র করে উপন্যাসের কাহিনী এগিয়ে যায়। লন্ডনে বাস করা ২৬ বছর বয়সি ইয়াসমিনের বাবা-মা মূলত কলকাতার ছিলেন। অপরদিকে উচ্চ মধ্যবিত্ত জো স্পষ্টভাষী নারীবাদী লেখক হ্যারিয়েটের সন্তান। এতসব ভিন্নতা সত্ত্বেও দুটি পরিবার কীভাবে একত্রিত হয় তাই লাভ ম্যারেজ উপন্যাসে তুলে ধরা হয়েছে।

মনিকা আলী ১৯৬৭ সালের অক্টোবরে ঢাকায় জন্মগ্রহণ করেন। বাংলাদেশি বাবা এবং ইংরেজ মায়ের সন্তান তিনি। মনিকার বয়স যখন ৩ বছর তখন ব্রিটেনে চলে আসে তার পরিবার। অক্সফোর্ড ইউনিভার্সিটিতে রাজনীতি, দর্শন এবং অর্থনীতি নিয়ে পড়ালেখা করেন তিনি।

‘ব্রিক লেন’ মনিকা আলীর প্রথম উপন্যাস। এটি ২০০৩ সালে প্রকাশিত হয়। বেস্টসেলিং এই বইটি মর্যাদাবান বুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছিল। উপন্যাসটি নিয়ে চলচ্চিত্রও নির্মাণ করা হয়।

সূত্র: দ্য গার্ডিয়ান

Leave a Reply