অমর একুশে বইমেলার ১৭তম দিন পার হলো। এদিন মেলায় ১০৮টি নতুন বই এসেছে।

বৃহস্পতিবার(৩ মার্চ) বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

১৭তম দিনে বিকেল ৩টায় মেলা শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলে। এদিন বিভিন্ন ক্যাটাগরির ১০৮টি নতুন বই এসেছে। এগুলোর মধ্যে গল্প ১৮টি, উপন্যাস ১২টি, প্রবন্ধ ২টি, কবিতা ৬০টি, গবেষণা ২টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ১টি, মুক্তিযুদ্ধবিষয়ক ১টি, ভ্রমণ ১টি, রাজনীতি ২টি, সায়েন্স ফিকশন ২টি ও বঙ্গবন্ধুবিষয়ক ১টি বই রয়েছে।    

উল্লেখযোগ্য বইয়ের মধ্যে বাংলা একাডেমি প্রকাশ করেছে এহসান চৌধুরীর অনূদিত গল্পগ্রন্থ ‘ফরাসি রূপকথা’ ও শামসুজ্জামান খানের সম্পদনায় ‘বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা: ময়মনসিংহ’।

এদিকে বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ: মোহাম্মদ আবদুল কাইউম ও বশীর আল্হেলাল শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন হাসান হাফিজ। আলোচনায় অংশগ্রহণ করেন মোঃ মুমিত আল রশিদ এবং পারভেজ হোসেন। সভাপতিত্ব করেন মোরশেদ শফিউল হাসান।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন মারুফ রায়হান এবং টোকন ঠাকুর। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি জরিনা আখতার এবং রহিমা আখতার কল্পনা। সংগীত পরিবেশন করেন খায়রুল আনাম শাকিল, লীনা তাপসী খান, সাজেদ আকবর, সালমা আকবর, কামাল আহমেদ, বিজন চন্দ্র মিস্ত্রী, শাহনাজ নাসরিন ইলা,  মো. হারুনুর রশিদ এবং সুমন মজুমদার।

Leave a Reply