ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানিয়েছেন বিখ্যাত লেখকেরা। এদের মধ্যে নোবেলজয়ী ওরহান পামুক, ওলগা তোকারচুক, সোয়েতলানা আলেক্সিয়েভিচ, বুকারজয়ী সালমান রুশদী, মার্গারেট অ্যাটউডও রয়েছেন।

অহেতুক রক্তপাত বন্ধ করার আহ্বান জানিয়ে লেখা একটি খোলা চিঠিতে সম্প্রতি স্বাক্ষর করেছেন এক হাজারের বেশি লেখক। বিশ্বব্যাপী লেখকদের সংগঠন পেন ইন্টারন্যাশনাল ২৭ ফেব্রুয়ারি চিঠিটি প্রকাশ করেছে।  

চিঠিতে লেখা হয়েছে, ‘প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে পরিচালিত একটি অর্থহীন যুদ্ধের নিন্দায় আমরা ঐক্যবদ্ধ হয়েছি। মস্কোর হস্তক্ষেপ ছাড়া ইউক্রেনের জনগণ তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবেন। কিন্তু তিনি (পুতিন) সেই অধিকার মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন।’ 

এতে আরো লেখা হয়েছে, ‘ইউক্রেনের লেখক, সাংবাদিক, শিল্পীসহ সমগ্র জনগণের সমর্থনে আমরা একত্রিত হয়েছি। বর্তমানে তারা অন্ধকার সময়ের মধ্যে বসবাস করছেন। আমরা আপনাদের পাশে দাঁড়িয়েছি এবং আপনাদের ব্যথা অনুভব করছি।’

চিঠিতে উল্লেখ করা হয়, প্রেসিডেন্ট পুতিনের এই যুদ্ধ কেবল ইউক্রেনে নয়, সারা বিশ্বে গণতন্ত্র এবং স্বাধীনতার ওপর হস্তক্ষেপ।

বিশ্বখ্যাত এই লেখকেরা শান্তির জন্য আহ্বান জানিয়ে সহিংসতার ইন্ধন যোগায় এমন অপপ্রচার বন্ধ করার কথাও বলেন। মুক্ত ও স্বাধীন ইউক্রেন ছাড়া মুক্ত ও নিরাপদ ইউরোপ হতে পারে না বলেও উল্লেখ করা হয়।

সূত্র: লিটহাব

Leave a Reply