সোমবার(৭ মার্চ) একুশে বইমেলার ২১তম দিন ছিল। এদিন ৬৭টি নতুন বই এসেছে। এবারের বইমেলার একুশ দিনে মোট ২ হাজার ২৭৯টি নতুন বই এসেছে। বাংলা একাডেমির কেন্দ্রীয় তথ্যকেন্দ্র ও জনসংযোগ দপ্তর থেকে এসব তথ্য জানা গেছে।

২১তম দিনে মেলায় ৬৭ টি নতুন বই এসেছে। এগুলোর মধ্যে গল্প, উপন্যাস, প্রবন্ধ, কবিতা, শিশুসাহিত্য, মুক্তিযুদ্ধ, অনুবাদের বই রয়েছে। এছাড়া মেলায় এপর্যন্ত মোট বই এসেছে ২ হাজার ২৭৯টি। এরমধ্যে কবিতার বই রয়েছে ৭শ’র বেশি।

বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমির ভাস্কর নভেরা প্রদর্শনী কক্ষে ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক শিশু-কিশোর চিত্রপ্রদর্শনী উদ্বোধন করা হয়। ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে এই চিত্রপ্রদর্শনীর আয়োজন করা হয়েছে।  

এতে ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত একুশে বইমেলা উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় পুরস্কার পাওয়া ছবি স্থান পায়। 

এটি উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ৭ মার্চ হতে ১৭ মার্চ পর্যন্ত বইমেলা চলাকালে এই প্রদর্শনী খোলা থাকবে। 

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ: বহুমাত্রিক পরিপ্রেক্ষিত শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। আলোচনায় অংশগ্রহণ করেন মোঃ নজরুল ইসলাম খান এবং মনজুরুল আহসান বুলবুল। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

এদিকে লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন কামরুল হাসান এবং আনজীর লিটন। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি বায়তুল্লাহ কাদেরী এবং সঞ্জীব পুরোহিত। ছড়া পাঠ করেন ছড়াকার আনজীর লিটন এবং সুজন বড়ুয়া।

Leave a Reply