পার্ল এস বাক নামে সুপরিচিত পার্ল সাইডেনস্ট্রিকার বাক একজন মার্কিন লেখক এবং উপন্যাসিক ছিলেন। তিনিই প্রথম মার্কিন নারী হিসেবে সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন।

মানবতাবাদী এই উপন্যাসিক ১৯৩৮ সালে নোবেল পুরস্কার পান। তার উপন্যাসে চীনের কৃষিজীবনের সমৃদ্ধ ও মহাকাব্যিক যে বর্ণনা দেয়া হয়েছে তার জন্য পুরস্কারটি দেয়া হচ্ছে বলে উল্লেখ করেছিল নোবেল কমিটি।

‘দ্য গুড আর্থ’ উপন্যাসটি পার্ল এস বাকের সেরা সাহিত্যকর্ম। বইটি ১৯৩১ সালে প্রথম প্রকাশিত হয়। এই উপন্যাসে বিংশ শতাব্দীর শুরুতে চীনের গ্রামীণ জীবনের চিত্র চমৎকারভাবে তুলে ধরেছেন লেখক।  

১৯৩১ এবং ৩২ সালে এটি যুক্তরাষ্ট্রে বেস্টসেলার বই ছিল। ১৯৩২ সালে এই বইয়ের জন্য পুলিৎজার পুরস্কার পান পার্ল এস বাক।

দ্য গুড আর্থ তার হাউজ অব আর্থ ট্রিলজির প্রথম বই ছিল। এরপর সান্স (১৯৩২) এবং অ্যা হাউস ডিভাইডেড(১৯৩৫) উপন্যাস দুটি লিখেন তিনি।

তার উল্লেখযোগ্য বই হলো, ইস্ট উইন্ড: ওয়েস্ট উইন্ড, প্যাভিলিয়ন অব উইমেন, ড্রাগন সিড, দ্য এনিমি, ইম্পেরিয়াল উইম্যান, দ্য বিগ ওয়েভ।

পার্ল এস বাক ১৮৯২ সালের ২৬ জুন যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবা-মা মিশনারি ছিলেন। মাত্র ৪ মাস বয়সেই পরিবারের সাথে চীনে চলে যান তিনি। পার্ল নিজেও মিশনারি ছিলেন। ১৯৭৩ সালের ৬ মার্চ ৮১ বছর বয়সে  যুক্তরাষ্ট্রের ভারমন্টে মারা যান নোবেলজয়ী এই লেখক।

Leave a Reply