চলমান একুশে বইমেলার ২৮ দিন পার হলো।  এ পর্যন্ত মেলায় ৩হাজার ৩টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ৯৪০টি ছিল কবিতার বই। বাংলা একাডেমি থেকে এই তথ্য পাওয়া গেছে।  

সোমবার (১৪ মার্চ) একুশে বইমেলার ২৮তম দিন ছিল। এদিন ৭৬টি নতুন বই এসেছে। এগুলোর মধ্যে রয়েছে গল্প ১০টি, উপন্যাস ৮টি, প্রবন্ধ ৪টি, কবিতা ২৩টি, গবেষণা ৪টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ৩টি, রচনাবলী ১টি, মুক্তিযুদ্ধবিষয়ক ১টি, নাটক ১টি, বিজ্ঞান ১টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, বঙ্গবন্ধুবিষয়ক ২টি, অনুবাদ ১টি ও সায়েন্স ফিকশন ২টি।

এদিন বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ড. মুহম্মদ শহীদুল্লাহ্: বাংলা ভাষা ও সাহিত্যের আলোকবর্তিকা এবং ড. মুহম্মদ এনামুল হক: জীবন ও সৃজন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন হাকিম আরিফ এবং সৌরভ সিকদার। আলোচনায় অংশগ্রহণ করেন আনোয়ারুল হক, ললিতা রানী বর্মন এবং মাসুদ রহমান। সভাপতিত্ব করেন সৈয়দ আজিজুল হক।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন অনিকেত শামীম এবং রেজাউদ্দিন স্টালিন। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রুহুল মাহবুব, সাঈদ তপু, সাবেদ আল সাদ এবং লুৎফর চৌধুরী। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী তারেক আলী, মাহফুজা আক্তার মিরা, আফরোজা কণা এবং শাহীন।

Leave a Reply