সত্যজিৎ রায়ের চিত্রনাট্য,ইলাস্ট্রেশন, বিভিন্ন লেখা নিয়ে সাহিত্য পত্রিকা বিচিত্রপত্র এবং শিশু পত্রিকা সন্দেশ ‘সত্যজিৎ ১০০’ নামে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। এবারের কলকাতা বইমেলায় এই সংখ্যা দুটি হটকেকের মত বিক্রি হয়েছে।  

গত বছর বিখ্যাত এই চলচ্চিত্র নির্মাতা, লেখকের জন্মশতবার্ষিকী পালিত হয়েছে। এই উপলক্ষে কলকাতাভিত্তিক সাহিত্য ও সংস্কৃতি পত্রিকা বিচিত্রপত্র বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। ২০২২ সালের জানুয়ারি-মার্চ সংখ্যাটির নাম দেয়া হয়েছে ‘সত্যজিৎ ১০০ সমাপ্তি সংখ্যা’।

এবারের সংখ্যায় সত্যজিৎ রায়ের মাস্টারপিস ‘ঘরে-বাইরে’ সিনেমার প্রথম চিত্রনাট্য প্রকাশিত হয়েছে। এছাড়া তার অপ্রকাশিত চিঠি, ইলাস্ট্রেশন, চলচ্চিত্রবিষয়ক প্রবন্ধও রয়েছে। বিরল এই সংখ্যায় আরো রয়েছে সত্যজিৎ এর করা ১৯টি লোগো, বিভিন্ন বিজ্ঞাপনের স্কেচ, পরিচয়, বিশ্ব-ভারতী পত্রিকার প্রচ্ছদ চিত্র।  

এদিকে বইমেলায় ম্যাগাজিন স্টলের একজন মুখপাত্র জানান, সত্যজিতকে নিয়ে করা বিচিত্রপত্র এবং সন্দেশের বিশেষ সংখ্যা ‘সত্যজিৎ ১০০’ হটকেকের মত বিক্রি হয়েছে।

উল্লেখ্য, শিশু পত্রিকা সন্দেশ ১৯১৩ সালে প্রথম প্রকাশিত হয়। সত্যজিৎ রায়ের পিতামহ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী এটি প্রকাশ করেন। এরপর তার পিতা সুকুমার রায় এবং তিনি এটির সম্পাদক হিসেবে ছিলেন। জনপ্রিয় এই পত্রিকায় সত্যজিতের বিভিন্ন লেখা এবং আঁকা ছবিও প্রকাশিত হয়েছে। প্রফেসর শংকু এবং ফেলুদার মত আইকনিক চরিত্রের জন্মই হয়েছে সন্দেশের পাতায়।  

এদিকে সুব্রত চৌধুরী নামে মেলায় আগত একজন পাঠক জানান, তিনিও সত্যজিৎ ১০০ নেয়ার জন্য এসেছেন। ১৮ বছর বয়সি এই কিশোর বলেন, ‘বাংলা সাহিত্যের প্রতি আমার আগ্রহ বেশি। আমি শার্লক হোমসের চেয়ে বরং ফেলুদার সঙ্গে নিজেকে বেশি সম্পৃক্ত করতে পারি।‘  

উল্লেখ্য, ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়েছিল। ১৪ দিন ধরে চলা এই মেলাটি শেষ হয় ১৩ মার্চ। এবারে মেলার থিম কান্ট্রি ছিল বাংলাদেশ।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Leave a Reply