চলতি বছরের ও’হেনরি প্রাইজ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। ভারতীয় বাঙালি সাহিত্যিক অমর মিত্র, নোবেলজয়ী ওলগা তোকারজুক, ড্যানিয়েল ম্যাসন, জোসেফ ও’ নিল, পেমি আগুদা, জানিকা ওজা, চিমামান্দা এনগোজি আদিচিসহ ২০ জন লেখক ছোট গল্পের জন্য এই পুরস্কার পেয়েছেন।  

অমর মিত্র ‘দ্য ওল্ড ম্যান অব কুসুমপুর’ গল্পের জন্য ২০২২ সালের ও’হেনরি প্রাইজ পান। বাংলায় ‘গাঁওবুড়ো’ নামের এই গল্পটি ইংরেজিতে অনুবাদ করেছেন অনীশ গুপ্ত। গত বছর আমেরিকার সাহিত্য পত্রিকা ‘দ্য কমন’ এ  গল্পটি প্রকাশিত হয়।

গাঁওবুড়ো গল্পটি ১৯৭৭ সালে লেখা হয়েছিল। এই গল্পে রাঢ়বাংলার গ্রামীণ আটপৌরে জীবনের ছবি তুলে ধরা হয়েছে। এটি কুসুমপুরের বুড়ো ফকিরচাঁদের অনবদ্য কাহিনী।

এদিকে পুরস্কার পাওয়ার পর অমর মিত্র ফেসবুকে লিখেন, ‘এক প্রত্যাখ্যাত গল্প গাঁওবুড়ো। অমৃত পত্রিকার পুজো সংখ্যার বিজ্ঞাপন প্রকাশিত হওয়ার পরেও গল্প প্রকাশিত হয়নি পত্রিকার বিজ্ঞাপন এসে যাওয়ায়। সাধারণ সংখ্যায় প্রকাশিত হওয়ার পর সম্পাদক বড় লেখক শ্যামল গঙ্গোপাধ্যায় এক আড্ডায় হাজির। মস্ত শরীর নিয়ে চারতলায় উঠে এলেন। হাতে কুবেরের বিষয়-আশয়। জোড়হাতে বললেন, তুমি আমাকে মার্জনা করবে ভাই, পুজো সংখ্যার সেরা গল্প আমি বাদ দিলাম। এই বইটা তোমায় দিলাম। সেই প্রথম পুরস্কার।’

অমর মিত্র ১৯৫১ সালের ৩০ আগস্ট বাংলাদেশের সাতক্ষীরা উপজেলার ধূলিহর গ্রামে জন্মগ্রহণ করেন। তার প্রথম উপন্যাস ‘নদীর মানুষ’ ১৯৭৮ সালে অমৃত পত্রিকায় প্রকাশিত হয়। প্রথম গল্পের বই ‘মাঠ ভাঙে কালপুরুষ’ও একই বছর প্রকাশিত হয়।

২০০৬ সালে তিনি ধ্রুবপুত্র উপন্যাসের জন্য পান সাহিত্য অকাদেমি পুরস্কার। এছাড়াও ২০০১ সালে অশ্বচরিত উপন্যাসের জন্য পান বঙ্কিম পুরস্কার।

উল্লেখ্য, মার্কিন ছোট গল্পকার ও’ হেনরির নামে ১৯১৯ সালে  ও’ হেনরি প্রাইজের প্রবর্তন করা হয়। যুক্তরাষ্ট্র এবং কানাডার ম্যাগাজিনে প্রকাশিত সেরা ২০টি ছোট গল্পের জন্য প্রতি বছর এই পুরস্কার দেয়া হয়। ১০০ বছরেরও বেশি সময় ধরে ও’ হেনরি প্রাইজ দেয়া হচ্ছে। সাহিত্যে নোবেলজয়ী অনেক লেখকও এই পুরস্কার পেয়েছেন। এদের মধ্যে সল বেলো, অ্যালিস মুনরো, উইলিয়াম ফকনারের নাম উল্লেখ করা যায়।

সূত্র: লিটহাব

Leave a Reply