রাশিয়াকে মুক্ত বিশ্বের জন্য হুমকি বলে অভিহিত করেছেন নোবেলজয়ী পোলিশ লেখক ওলগা তোকারজুক। এছাড়া প্রতিবেশি ইউক্রেনে রুশ আক্রমণকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পুনরাবৃত্তি বলে উল্লেখ করেছেন তিনি।

রবিবার(১৫মে) জেরুজালেম ইন্টারন্যাশনাল রাইটার্স ফেস্টিভ্যালে দেয়া বক্তৃতায় এই কথা বলেন তোকারজুক।

নোবেলজয়ী এই লেখক জানান, পোলিশ সরকার রুশ আগ্রাসনের এই ঝুঁকি সম্পর্কে বছরের পর বছর ধরে সতর্ক করেছে। পোলিশ জনগণও ইউক্রেনীয়দের এই বিপদে পাশে দাঁড়াচ্ছে।  

প্রসঙ্গত, পোল্যান্ড ইউক্রেনের প্রতিবেশি দেশ। চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে রাশিয়ার ইউক্রেনে হামলার পর পোল্যান্ড ৩০ লাখের বেশি ইউক্রেনীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে। এছাড়া রাশিয়ার বিরুদ্ধে কঠিন আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আহ্বানও জানিয়েছে দেশটি।

তিনি বলেন, ‘কেউ কল্পনাও করতে পারেনি যে এই যুদ্ধটি এতটা নিষ্ঠুর হবে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়ংকর চিত্র মনে করিয়ে দেয়।’

ওলগা তোকারজুক ২০১৮ সালে সাহিত্যে নোবেল প্রাইজ পান। একই বছর তিনি ‘ফ্লাইটস’ উপন্যাসের জন্য ইন্টারন্যাশনাল বুকার প্রাইজও পেয়েছিলেন। চলতি বছরের ইন্টারন্যাশনাল বুকার প্রাইজের চূড়ান্ত তালিকায় তার ‘দ্য বুকস অব জ্যাকব’ উপন্যাসটি স্থান করে নিয়েছে। তার উল্লেখযোগ্য বইগুলো হলো, ড্রাইভ ইয়োর প্লো ওভার দ্য বোনস অব দ্য ডেড, প্রাইমভাল এন্ড আদার টাইমস।

সূত্র: এবিসি নিউজ

Leave a Reply