জনপ্রিয় মার্কিন লেখক স্টিফেন কিং এবং কবি আমান্ডা গোরম্যান যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন। টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৯টি শিশু, ২জন শিক্ষককে গুলি করে হত্যার পর এই আবেদন জানান তারা।

২৪ মে টেক্সাসের উভালডে শহরের রব এলিমেন্টারি স্কুলে নির্মম এই হত্যাযজ্ঞ ঘটে। সালভাদর রামোস নামে ১৮ বছর বয়সি হাই স্কুলের একজন ছাত্র এই হত্যাকাণ্ডের জন্য দায়ী বলে নিশ্চিত করেছে পুলিশ।

এই ঘটনার পর স্টিফেন কিং টুইটারে তার প্রতিক্রিয়া জানান। তিনি লিখেন, ‘নিরাপরাধদের হত্যা বন্ধ করুন।’ পাশাপাশি তিনি কঠোর বন্দুক নিয়ন্ত্রণ আইনের আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের পক্ষে বরাবরই নিজের অবস্থান ব্যক্ত করে মতামত দিয়েছেন কিং। ২০১২ সালে কানেক্টিকাট রাজ্যের স্যান্ডিহুক এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর গুলিতে ২০ শিশু নিহত হয়েছিল।

সেসময় জনপ্রিয় এই হরর লেখক অটোমেটিক এবং সেমি-অটোমেটিক অস্ত্রের উপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে একটি নিবন্ধ লিখেছিলেন।  

তিনি লিখেন, ‘যখন কোন উন্মাদ নিরস্ত্র এবং অপ্রস্তুতদের বিরুদ্ধে যুদ্ধ করতে চায়, তখন তারা এই অস্ত্রগুলি ব্যবহার করে।’

স্টিফেন কিং হরর,অতিপ্রাকৃত কল্পকাহিনী, সাসপেন্স, বৈজ্ঞানিক কল্পকাহিনী, ফ্যান্টাসি নভেল লেখক। ৭৫ বছর বয়সি মার্কিন এই লেখককে ‘কিং অব হরর’ নামে ডাকা হয়। তার বইগুলি ৩৫০ মিলিয়নের বেশি বিক্রি হয়েছে। তার বেশিরভাগ বই দিয়ে সিনেমা, টিভি সিরিজ বানানো হয়েছে।

এদিকে কবি আমান্ডা গোরম্যানও বন্দুক নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন। বর্তমান কবিতার জগতের এই সুপারস্টার তার ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে বন্দুক নিয়ন্ত্রণের জন্য কঠোর আইন প্রণয়নের আবেদন জানান।

তিনি টুইটারে লিখেন, ‘দানবরাই শিশু হত্যা করে। কিন্তু দানবদের দ্বারা বারবার শিশু হত্যার ঘটনা সত্ত্বেও কিছুই না করা কেবল পাগলামিই নয়-এটা অমানবিকতাও।’   

যুক্তরাষ্ট্রের প্রথম ন্যাশনাল ইয়ুথ পোয়েট লরিয়েট ছিলেন আমান্ডা গোরম্যান। ২০২১ সালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করে রাতারাতি তারকা খ্যাতি পেয়ে যান ২৪ বছর বয়সি এই তরুণী।

 সূত্র: ইন্ডিপেনডেন্ট

Leave a Reply