ফরাসি লেখক এলিস জেনিটার এবং তার উপন্যাসের অনুবাদক ফ্র্যাঙ্ক উইন চলতি বছরের ইন্টারন্যাশনাল ডাবলিন লিটারারি অ্যাওয়ার্ড জিতেছেন। ১ লাখ ইউরো(১ লাখ ৭ হাজার ডলার) মূল্যের এই পুরস্কারটি লেখক এবং অনুবাদক ভাগাভাগি করে নিবেন।

ইন্টারন্যাশনাল ডাবলিন লিটারারি অ্যাওয়ার্ড ইংরেজিতে প্রকাশিত একক উপন্যাসের জন্য বিশ্বের সবচেয়ে বড় পুরস্কার। এলিস জেনিটার তার ‘দ্য আর্ট অব লুজিং’ বইয়ের জন্য মূল্যবান এই পুরস্কারটি পান। বইটি ইংরেজিতে অনুবাদ করেন আইরিশ অনুবাদক ফ্র্যাঙ্ক উইন।  

দ্য আর্ট অব লুজিং একটি শক্তিশালী, চলমান পারিবারিক উপন্যাস। বইটিতে ফ্রান্সে বাস করা আলজেরিয়ান একটি পরিবারের ৩ প্রজন্মের ৭০ বছরের কাহিনী তুলে ধরা হয়েছে। মূলত উপনিবেশ, অভিবাসনকে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে।

এলিস জেনিটার আলজেরীয় বংশোদ্ভূত ফরাসি উপন্যাসিক, অনুবাদক, চিত্রনাট্যকার এবং পরিচালক। মাত্র ১৬ বছর বয়সে তিনি প্রথম উপন্যাস প্রকাশ করেন। দ্য আর্ট অব লুজিং তার চতুর্থ উপন্যাস।

উল্লেখ্য, ইংরেজি ভাষায় লেখা কিংবা ইংরেজিতে অনূদিত একটি উপন্যাসকে প্রতিবছর ইন্টারন্যাশনাল ডাবলিন লিটারারি অ্যাওয়ার্ড দেয়া হয়। ১৯৯৬ সাল থেকে এই সাহিত্য পুরস্কারটি দেয়া হচ্ছে।

সূত্র: দ্য আইরিশ টাইমস

Leave a Reply