আইরিশ উপন্যাসিক জেমস জয়েসের কালজয়ী উপন্যাস ‘ইউলিসিস’ প্রকাশের শতবর্ষ পূর্ণ হয়েছে চলতি বছরের ফেব্রুয়ারিতে। আর ১৬ জুন বিশ্বব্যাপী সাহিত্যমোদীরা পালন করেছেন ব্লুমস ডে (Bloomsday)।  

ডাবলিনে জেমস জয়েসের ভাস্কর্য

ইউলিসিস এর নায়ক লিওপোল্ড ব্লুম ১৯০৪ সালের ১৬ জুন সারাদিন ডাবলিনের বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছেন। আর তার স্মরণে প্রতিবছর ১৬ জুন জয়েস ভক্তরা ব্লুমসডে পালন করে থাকেন। মূলত একটিমাত্র দিনের কাহিনীকে কেন্দ্র করেই প্রায় ৮০০ পৃষ্ঠার বিশাল এই উপন্যাস রচনা করেছেন জেমস জয়েস।  

জেমস জয়েস

গ্রিক মহাকাব্য ওডিসি দ্বারা প্রভাবিত হয়ে ইউলিসিস রচনা করেছেন জয়েস। ১৮ অধ্যায়ের এই উপন্যাসটি ৩ ভাগে বিভক্ত। 

২০২২ সাল ইউলিসিস এবং ব্লুমসডের শতবর্ষ উদযাপনের বছর। প্রতি বছর ব্যাপক জাঁকজমকের সাথে আয়ারল্যান্ডবাসী ব্লুমসডে পালন করে থাকেন। এবছরও তার ব্যত্যয় ঘটেনি। বিশেষ করে গত দুই বছর করোনাভাইরাসের কারণে ব্লুমসডে পালনে বিঘ্ন ঘটলেও এবছর সুদেআসলে তা পূরণ করে নিয়েছেন তারা।

১৬ জুন জয়েস ভক্তরা উপন্যাসের চরিত্রের মত পোশাক পরে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের রাস্তায় নেমে আসেন। আবার কেউ কেউ স্বয়ং লেখকের বেশ ধরে ঘুরে বেড়ান। ১৯০৪ সালের ১৬ জুন  লিওপোল্ড ব্লুমকে ডাবলিনের যেসব এলাকায় যেতে হয়েছিল, সেসব এলাকায় যান তারা।  

গত বৃহস্পতিবার (১৬ জুন) সকালে  ভক্তরা গ্লাসনেভিন কবরস্থানে প্যাডি ডিগনামের অন্ত্যেষ্টি শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। উল্লেখ্য, উপন্যাসের ৬ষ্ঠ অধ্যায়ের নাম হেইডিজ বা মৃত্যুপুরী। এই অধ্যায়জুড়ে রয়েছে প্যাডি ডিগনাম নামে সদ্যমৃত এক ব্যক্তির অন্ত্যেষ্টিক্রিয়ার বর্ণনা।

এদিকে এই প্রথমবার ডাবলিনের প্রো ক্যাথেড্রাল (সেন্ট মেরিস চার্চ) ব্লুমসডে উপলক্ষে পাঠচক্রের আয়োজন করে।

 ইউলিসিস ১৯২২ সালের ২ ফেব্রুয়ারি ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রথম প্রকাশিত হয়। ফলে ডাবলিনের ফরাসি দূতাবাসেও ব্লুমসডে পালন করা হয়।

ডাবলিনে ফরাসি রাষ্ট্রদূতের বাসভবনে ব্লুমুসডে পালন

ফরাসি রাষ্ট্রদূতের বাসভবনে অনুষ্ঠিত এই উৎসবে উপন্যাসে উল্লেখিত খাবারের আয়োজন করা হয়।  

চলতি সপ্তাহে ডাবলিনজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে ব্লুমসডে ও ইউলিসিসের শতবর্ষ পালিত হয়েছে। বিশ্বজুড়ে আইরিশ দূতাবাসগুলোতেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া টরেন্টো থেকে মেলবোর্ন, সাংহাই পর্যন্ত তৃণমূল পর্যায়ে ভক্তরা শতবর্ষের উৎসবে মেতে উঠেছেন।

এমনকি ঢাকায়ও প্রথমবার ব্লুমসডে পালন করা হয়। ১৭ জুন কাঁটাবনের পাঠক সমাবেশে শতবর্ষে ব্লুমসডে ও ইউলিসিস শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।  

পাঠক সমাবেশ, কাঁটাবন ঢাকা

১৯৫৪ সালের ১৬ জুন প্রথমবার আয়ারল্যান্ডে ব্লুমসডে পালিত হয়েছিল। সেই ইভেন্টে আইরিশ উপন্যাসিক ফ্ল্যান ও’ব্রায়েন এবং আইরিশ কবি প্যাট্রিক কাভানাসহ ভক্তরা উপন্যাসে বর্ণিত বিভিন্ন স্থান পরিদর্শন করেছিলেন।

ইউলিসিস জেমস জয়েসের কালজয়ী একটি উপন্যাস। এটি ১৯১৪ সালে লেখা শুরু হয়ে শেষ হয় ১৯২১ সালে। অশ্লীলতার অভিযোগে ব্রিটিশ প্রকাশকরা প্রথমে বইটি প্রকাশে অস্বীকৃতি জানিয়েছিল। এটি দীর্ঘ সময় যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ বইয়ের তালিকায় ছিল।

সূত্র: বিবিসি, ডেইলি সাবাহ, ব্রেকিংনিউজ.আইই

Leave a Reply