বলা হয়ে থাকে মানুষের সবচেয়ে ভালো বন্ধু বই। বই আপনাকে কেবল অজানা জগতেই নিয়ে যায় না বরং প্রয়োজনের সময় একজন সেরা বন্ধুর মত গাইড হিসেবেও কাজ করে। এমনকি মন খারাপ থাকলেও বই পড়ে মন ভালো করা যায়। ফিকশন ফ্যাক্টরির পাঠকদের জন্য এমন ৫টি বইয়ের উল্লেখ করা হলো যেগুলি পড়লে নিমিষেই ভালো হয়ে যাবে মন।

১. দ্য ফোর্টি রুলস অব লাভ

তুর্কি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক এলিফ শাফাকের ‘দ্য ফোর্টি রুলস অব লাভ’ এলা রুবিনস্টেইনের নিজেকে আবিষ্কার করার কাহিনী। এলার জীবনে স্বামী, সন্তান, সুন্দর বাড়ি সবই আছে। তারপরেও তিনি অনুভব করেন যে তার জীবন শূন্য এবং প্রেমহীন। তিনি যখন সুফি কবি রুমি এবং শামস তাবরিজির ভালোবাসার চল্লিশ নিয়ম পড়েন তার জীবন বদলে যায়।

২. টুয়েন্টিজ গার্ল

ইংরেজ লেখক সোফি কিনসেলার এর লেখা ‘টুয়েন্টিজ গার্ল’ মজার একটি বই। এটি ২০০৯ সালে প্রকাশিত হয়। ২৭ বছরের মেয়ে লারা এবং তার মরে যাওয়া এক নিকট আত্মীয়ের ভূতকে নিয়ে লেখা হয়েছে চমৎকার হাসির এই বইটি।

৩. দ্য আলকেমিস্ট  

ব্রাজিলিয়ান লেখক পাওলো কোয়েলহোর অসাধারণ এই উপন্যাসটি মূলত পর্তুগিজ ভাষায় লেখা হয়েছিল। ইংরেজিতে অনুবাদ করার পর এটি বিশ্বজোড়া খ্যাতি লাভ করে। এটি একটি অনুপ্রেরণামূলক বই যা আমাদের স্বপ্নকে অনুসরণ করতে এবং সে অনুযায়ী কাজ করতে শেখায়।

৪. ইট, প্রে, লাভ

মার্কিন সাংবাদিক এবং লেখক এলিজাবেথ গিলবার্টের লেখা ‘ইট, প্রে, লাভ’ একটি স্মৃতিকথা। ইটালি, ইন্ডিয়া এবং ইন্দোনেশিয়ায় ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে তিনি এই বই লিখেছেন। ২০০৬ সালে প্রকাশিত এই বইটি ১২ মিলিয়নের বেশি বিক্রি হয়েছে। এটি ৩০টির বেশি ভাষায় অনুবাদ করা হয়েছে।

৫. ডন কুইক্সোট

স্প্যানিশ লেখক মিগুয়েল দে সার্ভান্তেস এর ‘ডন কুইক্সোট’ বিশ্বসাহিত্যের ক্লাসিক একটি উপন্যাস। কেন্দ্রীয় চরিত্র ডন কুইক্সোটের হাস্যরসাত্মক কাহিনী নিয়েই এটি লেখা হয়েছে। এই বই পড়লে পাঠকের মুখে হাসি চলে আসবে। আর নিমিষেই ভালো হয়ে যাবে মন।

সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply