হ্যারি পটার সিরিজের প্রথম বই ‘হ্যারি পটার এন্ড দ্য ফিলোসফার্স স্টোন’। চলতি বছরের জুনে বইটির ২৫তম বার্ষিকী পালন করা হয়েছে।

হ্যারি পটারের ভক্তরা

রবিবার(২৬ জুন ) বিশ্বজুড়ে হ্যারি পটারের ভক্তরা জাঁকজমকের সঙ্গে হ্যারি পটারের রজত জয়ন্তী পালন করেছে। যুক্তরাজ্যের ব্লুমসবারি প্রকাশনী থেকে ১৯৯৭ সালের ২৬ জুন জাদুকরী এই বইটি প্রথম প্রকাশিত হয়। বইটি যুক্তরাষ্ট্রে ‘হ্যারি পটার অ্যান্ড দ্য সরসারার্স স্টোন’ নামে প্রকাশিত হয়।

জে কে রাউলিং

জনপ্রিয় এই বইটির স্রষ্টা ব্রিটিশ লেখক জে কে রাউলিং। এটি প্রথমে মাত্র ৫০০কপি প্রকাশিত হয়েছিল। পরবর্তীকালে এই বইটিই বিশ্বব্যাপী লাখ লাখ কপি প্রকাশ করা হয়।

হ্যারি পটার সিরিজের ৭টি বই

১৯৯৭ থেকে ২০০৭ সাল পর্যন্ত হ্যারি পটার সিরিজের জন্য মাত্র ৭টি বই লিখেছেন রাউলিং। এগুলি হলো হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন, হ্যারি পটার অ্যান্ড দ্য চেম্বার অফ সিক্রেটস, হ্যারি পটার অ্যান্ড দ্য প্রিজনার অফ আজকাবান, হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অফ ফায়ার, হ্যারি পটার অ্যান্ড দ্য অর্ডার অফ দ্য ফিনিক্স, হ্যারি পটার অ্যান্ড দ্য হাফ-ব্লাড প্রিন্স, হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস।  

হ্যারি পটার নামে এক কিশোর যাদুকর এবং তার বন্ধুদের বিভিন্ন রকম বিস্ময়কর কাহিনী বর্ণিত হয়েছে হ্যারি পটার সিরিজের বইগুলিতে। হগওয়ার্টস স্কুল অব উইচক্র্যাফট এন্ড উইজার্ড্রি নামক কাল্পনিক এক আবাসিক স্কুলের পটভূমিতে গল্পের বেশিরভাগ ঘটনা ঘটেছে।

হ্যারি পটার এন্ড দ্য ফিলোসফার্স স্টোন বইটি আজ পর্যন্ত ১২০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে। আর পুরো সিরিজের বইগুলি ৫০০ মিলিয়নের বেশি বিক্রি হয়েছে।

রাউলিং যখন হ্যারি পটারের প্রথম বই লিখেন তখন তিনি ছিলেন আর্থিক দুর্দশাগ্রস্ত একজন সিঙ্গেল মাদার। এডিনবার্গের একটি কফিশপে তিনি ঘন্টার পর ঘন্টা ধরে লিখেছেন হ্যারি পটার এন্ড দ্য ফিলোসফার্স স্টোন।  

পরবর্তীকালে এই সিরিজের বইগুলিই তাকে বিশ্বের সেরা ধনী লেখকদের কাতারে নিয়ে আসে। এমনকি ইতিহাসে সবচেয়ে বেশি উপার্জন করা লেখকের তালিকার শীর্ষস্থানও দখল করে নিয়েছিলেন তিনি।

সূত্র: দ্য ন্যাশনাল, দ্য টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply