বিশ্বখ্যাত ইংরেজ সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়ারের ১১ বছর বয়সি ছেলের মৃত্যুকে কেন্দ্র করে হ্যামনেট উপন্যাসটি লিখেছিলেন ম্যাগি ও’ ফারেল। হৃদয় স্পর্শ করা এই উপন্যাস অবলম্বনে সিনেমা বানানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হ্যামনেট সিনেমার চিত্রনাট্য লিখবেন নাট্যকার, লেখক চিয়ারা আতিক। এটি প্রযোজনা করছেন লিজা মার্শাল, স্যাম মেন্ডেস এবং পিপা হ্যারিস।

বেস্টসেলিং হিস্টোরিক্যাল এই ফিকশনটি শেক্সপিয়ারের স্ত্রী অ্যাগনেসের অবস্থা কল্পনা করে লেখা হয়েছে। ১১ বছরের একমাত্র ছেলে হ্যামনেটকে হারিয়ে তিনি উন্মাদের মত হয়ে গিয়েছিলেন। উপন্যাসের পরতে পরতে সন্তানহারা এই মায়ের বেদনা ফুটে উঠেছে।

ম্যাগি ও’ ফারেলের ‘হ্যামনেট’ উপন্যাস

অনেকেই ধারণা করেন, শেক্সপিয়ার ছেলের অকাল মৃত্যু দ্বারা অনুপ্রাণিত হয়েই বিখ্যাত নাটক হ্যামলেট লিখেছিলেন।

হ্যামনেট উপন্যাসের জন্য উইমেন্স প্রাইজ ফর ফিকশন পুরস্কার পেয়েছেন ম্যাগি ও’ ফারেল। ২০২০ সালে তিনি এই পুরস্কার জিতেছিলেন। একই উপন্যাসের জন্য ২০২১ সালের ন্যাশনাল ব্যাংক ক্রিটিকস সার্কেল অ্যাওয়ার্ডও (এনবিসিসিএ) পান তিনি।

ও’ ফারেল জানান, তিনি অনেক আগেই হ্যামনেটকে নিয়ে একটি উপন্যাস লেখার পরিকল্পনা করেছিলেন। কারণ তার মনে হয়েছিল, আসল হ্যামনেটকে অনেক বেশি উপেক্ষা করা হয়েছে।

তিনি বলেন, ‘শেক্সপিয়ারের জীবনীকাররাও হ্যামনেটের প্রতি গুরুত্ব দেন না। কেবল কখন জন্মগ্রহণ করেছে এবং কখন মারা গিয়েছে এইটুকুই লিখেন তারা। অথচ সে মাত্র ১১ বছরের একটি শিশু। তারা কীভাবে তার জন্য সামান্য দুঃখও প্রকাশ করতে পারেন না?’

হ্যামনেট নিয়ে ছবি বানানোর খবরে আনন্দ প্রকাশ করেছে উইমেন্স প্রাইজ। সংস্থাটির টুইটার অ্যাকাউন্টে একটি বার্তায় লেখা হয়, ‘হ্যামনেট নিয়ে সিনেমা হতে চলেছে। আমরা আর অপেক্ষা করতে পারছি না।’

সূত্র: ডেডলাইন

Leave a Reply