দেশের অন্যতম সাহিত্য সম্মাননা জেমকন সাহিত্য পুরস্কার-২০২১ ঘোষণা করা হয়েছে। বাংলা সাহিত্যে অবদানের জন্য কথাসাহিত্যিক আফসানা বেগম, তরুণ কথাসাহিত্যিক সঞ্জয় পাল, কবি মারুফা মিতা ও দিপন দেবনাথ পেয়েছেন মর্যাদাবান এই পুরস্কার।

মঙ্গলবার (৫ জুলাই) বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক কাজী আনিস আহমেদ।

কথাসাহিত্যিক আফসানা বেগম তার ‘কোলাহল থামার পরে’ উপন্যাসের জন্য জেমকন সাহিত্য পুরস্কার ক্যাটাগরিতে পুরস্কার জিতে নেন। তাকে ৫ লাখ টাকার চেক, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হয়।

কথাসাহিত্যিক আফসানা বেগম

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ক্যাটাগরিতে বিজয়ী হন কথাসাহিত্যিক সঞ্জয় পাল। ‘দ্বীপরাজ’ উপন্যাসের পাণ্ডুলিপির জন্য  তিনি ১ লাখ টাকার চেক, ক্রেস্ট ও সম্মাননাপত্র পান।

জেমকন তরুণ কবিতা পুরস্কার ক্যাটাগরিতে যৌথভাবে পুরস্কারজয়ী হন মারুফা মিতা ও দিপন দেবনাথ। মারুফা মিতার কবিতার পাণ্ডুলিপি ‘বোতামঘর’ এবং দিপন দেবনাথের ‘আদি ফসিলের গান’ এর জন্য উভয়কে ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হয়।

একই অনুষ্ঠানে ২০২০ সালের জেমকন সাহিত্য পুরস্কার বিজয়ীদের হাতেও পুরস্কার তুলে দেয়া হয়। ২০২০ সালের পুরস্কারপ্রাপ্তরা হলেন মাসরুর আরেফিন, তরুণ কথাসাহিত্যিক জব্বার আল নাঈম ও ধ্রুপদী রিপন, তরুণ কবি হাসনাইন হীরা।

পুরস্কার পাওয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে কথাসাহিত্যিক আফসানা বেগম বলেন, ‘জেমকন গ্রুপ ও বিচারকদের ধন্যবাদ জানাই। আমি সমাজের একটা সমস্যাকে কেন্দ্র করে আমার বই লিখেছি। আমাদের সমাজ নারীবান্ধব নয়। বাড়ির ভেতর নারীদের প্রতিদিন যে নির্যাতনের শিকার হতে হয়, সেটি তুলে ধরেছি। এ সমস্যা সমাধানে এই উপন্যাস ভূমিকা রাখবে বলে আমি মনে করি।’

Leave a Reply