অনলাইন বই বিক্রি প্রতিষ্ঠান রকমারি ডটকম আয়োজিত ‘বইমেলা বেস্টসেলার অ্যাওয়ার্ড ২০২২’ ঘোষণা করা হয়েছে। এবার বেস্টসেলার পুরস্কার পেলেন ১২ জন লেখক।

সোমবার (৪ জুলাই) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘নগদ-রকমারি বইমেলা বেস্টসেলার অ্যাওয়ার্ড-২০২২’।

ফিকশন, নন-ফিকশন, ধর্মীয় ও  ক্যারিয়ার এই ৪টি শাখায় রকমারিতে সর্বোচ্চ বিক্রি হওয়া বইয়ের ১২জন লেখককে এই পুরস্কার দেয়া হয়। একইসঙ্গে ৩০টি ক্যাটাগরির ৩০জন লেখক এবং ৩০টি বইকেও সম্মাননা স্মারক দেয়া হয়।  

সাদাত হোসাইন ‘ইতি স্মৃতিগন্ধা’ উপন্যাসের জন্য ফিকশন বিভাগে প্রথম পুরস্কার পান। একই বিভাগে ‘অ্যাকিলিসের টেন্ডন’ বইয়ের জন্য দ্বিতীয় পুরস্কার পেয়েছেন মালিহা তাবাসসুম। এছাড়া ‘অন্যমনস্ক’ বইয়ের জন্য গল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন জুনায়েদ ইভান।    

এদিকে নন-ফিকশন বিভাগে প্রথম পুরস্কার পেয়েছেন আব্দুল্লাহ ইবনে মাহমুদ। এছাড়া প্রাবন্ধিক মহিউদ্দিন আহমদ এবং ‘পলিটিক্যাল পার্টিজ ইন ইন্ডিয়া’ বইয়ের জন্য অধ্যাপক আবদুর রাজ্জাককে নন-ফিকশন বিভাগে সম্মাননা দেওয়া হয়।

ধর্মীয় বিভাগে ‘এবার ভিন্ন কিছু হোক’ বইয়ের জন্য প্রথম পুরস্কার পেয়েছেন আরিফ আজাদ। একই শাখায় ‘দ্য প্রফেট’ বইয়ের জন্য দ্বিতীয় পুরস্কার পেয়েছেন আব্দুল্লাহ ইবনে মাহমুদ। ‘আল কুরআনের কাব্যানুবাদ’ বইয়ের জন্য তৃতীয় পুরস্কার পেয়েছেন মুহিব খান।

ক্যারিয়ার ও স্কিল ডেভেলপমেন্ট বিভাগে পুরস্কার পেয়েছেন সাইফুল ইসলাম, ফরিদ আহমেদ এবং কোচ কামরুল হাসান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, শিক্ষাবিদ ড. মোহাম্মদ কায়কোবাদ, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান নগদ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক, আগামী প্রকাশনীর প্রকাশক ও প্রতিষ্ঠাতা ওসমান গণি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন। স্বাগত বক্তব্য দেন রকমারি ডট কমের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ।

উল্লেখ্য, ২০২১ সালের অমর একুশে বইমেলার সময় থেকে এ বছরের মার্চ পর্যন্ত রকমারি থেকে সর্বোচ্চ বিক্রিত বইয়ের লেখকদের দেয়া হয় এই পুরস্কার।

Leave a Reply