দেশের সর্ববৃহৎ বই বিপণনকারী প্রতিষ্ঠান রকমারি ডটকম আয়োজিত ‘বইমেলা বেস্টসেলার অ্যাওয়ার্ড ২০২২’ ঘোষণা করা হয়েছে। এবার ফিকশন বিভাগে প্রথম হয়েছেন তরুণ লেখক সাদাত হোসাইন।

সোমবার (৪ জুলাই) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘নগদ-রকমারি বইমেলা বেস্টসেলার অ্যাওয়ার্ড-২০২২’।

সাদাত হোসাইন

ফিকশন, নন-ফিকশন, ধর্মীয় ও  ক্যারিয়ার এই ৪টি শাখায় রকমারিতে সর্বোচ্চ বিক্রি হওয়া বইয়ের ১২জন লেখককে এই পুরস্কার দেয়া হয়। একইসঙ্গে ৩০টি ক্যাটাগরির ৩০জন লেখক এবং ৩০টি বইকেও সম্মাননা স্মারক দেয়া হয়।

ফিকশন বিভাগে ‘ইতি স্মৃতিগন্ধা’ উপন্যাসের জন্য প্রথম পুরস্কার পেয়েছেন সাদাত হোসাইন। একই বিভাগে ‘অ্যাকিলিসের টেন্ডন’ বইয়ের জন্য দ্বিতীয় পুরস্কার পেয়েছেন মালিহা তাবাসসুম। এছাড়া ‘অন্যমনস্ক’ বইয়ের জন্য গল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন জুনায়েদ ইভান।  

উল্লেখ্য, কবি ও উপন্যাসিক সাদাত হোসাইন নিজেকে গল্পকার হিসেবে পরিচয় দিতে ভালোবাসেন। সারাবিশ্বের বাঙালি পাঠকদের মাঝে তিনি অন্যতম জনপ্রিয় একজন লেখক। তার প্রথম বই ‘গল্পছবি’ ২০১৩ সালে প্রকাশিত হয়। পরবর্তীকালে তিনি উপন্যাসের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেন। রকমারি ডটকমের হিসাব অনুযায়ী গত কয়েক বছর ধরে একুশে বইমেলায় সবচেয়ে বেশি বিক্রি হয়েছে সাদাত হোসাইনের বই। ৩৮ বছর বয়সি এই লেখক হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৯, কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২১ (কল্পকাহিনী) পান।

Leave a Reply