ভারতীয় বাঙালি লেখক শংকরের সবচেয়ে জনপ্রিয় উপন্যাস ‘চৌরঙ্গী’ প্রকাশের ৬০ বছর পূর্ণ হয়েছে। এটি ছিল মণিশংকর মুখোপাধ্যায় বা শংকরের লেখা দ্বিতীয় উপন্যাস।  

প্রথম উপন্যাস ‘কত অজানারে’ প্রকাশের প্রায় ৭ বছর পর চৌরঙ্গী লিখেছিলেন তিনি। উপন্যাসটি প্রথমে দেশ পত্রিকায় ধারাবাহিক ফিকশন হিসেবে প্রকাশিত হয়। এরপর ১৯৬২ সালের ১০ জুন বই আকারে প্রথম প্রকাশিত হয়। দিনটি শংকরের বিয়ের দিন ছিল।

‘চৌরঙ্গী’ উপন্যাসের হীরক জয়ন্তী

ব্যাপক জনপ্রিয় এই উপন্যাসটি দশকের পর দশক ধরে লাখ লাখ পাঠককে আনন্দ দিয়ে এসেছে। চলতি বছরের জুনে চৌরঙ্গীর ১২৫তম সংস্করণ প্রকাশিত হয়। বইটি ইংরেজি, হিন্দি, মালয়ালাম, ফরাসি, স্প্যানিশ, ইতালি, রাশিয়ান, জাপানিজ, চাইনিজ ভাষায় অনুবাদ করা হয়েছে।  

ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেয়া সাক্ষাতকারে শংকর জানান, এক বইয়ের লেখক হিসেবে তাকে নিয়ে যে বিদ্রুপ ছিল, তার জবাব দেয়ার জন্যই তিনি চৌরঙ্গী লিখতে শুরু করেন।  

শংকর

অতীতের কথা স্মরণ করে তিনি বলেন, ‘সেসময় যেকোনভাবে ‘এক বইয়ের লেখক’ ট্যাগটি মুছে ফেলার জন্য আমি প্রার্থনাও করেছিলাম। এমনকি কেউ কেউ বলেছিলেন, একটি বইয়ের লেখক আলু গাছের মত – প্রথম ফসল কাটার পর কিছুই থাকে না।’

চৌরঙ্গীর ইংরেজি অনুবাদক অরুণাভ সিনহা উপন্যাসটিকে আধুনিক যুগের ক্লাসিক বলে উল্লেখ করেন।  

পরবর্তীকালে এই উপন্যাস অবলম্বনে ব্লকবাস্টার সিনেমা ‘চৌরঙ্গী’ বানানো হয়। ১৯৬৮ সালে মুক্তি পাওয়া এই ছবিতে অভিনয় করেছিলেন উত্তম কুমার-সুপ্রিয়া দেবী।  ছবিটি উপন্যাসের মতই ব্যাপক জনপ্রিয় হয়।    

উত্তম কুমার অভিনীত ‘চৌরঙ্গী’

সাহিত্য আকাদেমি পুরস্কার পাওয়া শংকর এই বিষয়ে বলেন, ‘আমি উজ্জ্বলা টকিজের প্রিমিয়ার শোতে উত্তম কুমারের পাশে বসে সিনেমাটি দেখেছিলাম। আমি তাকে বলেছিলাম, আমার তৈরি করা ‘স্যাটা’ বোসের চেয়ে আপনাকে বেশি ভালো লেগেছে।’

সৃজিত মুখোপাধ্যায়ের ‘শাহজাহান রিজেন্সি’

এমনকি এখনকার সময়ের ভারতের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখোপাধ্যায়ও এই উপন্যাস অবলম্বনে একটি সিনেমা তৈরি করেন। ‘শাহজাহান রিজেন্সি’ নামের ছবিটি  ২০১৯ সালের ১৮ জানুয়ারি মুক্তি পায়।  

৬০ বছরেও চৌরঙ্গীর জনপ্রিয়তায় একটুও ভাটা পড়েনি। আইকনিক এই বইটি এখনো পর্যন্ত নতুন প্রজন্মের পাঠকদের আকৃষ্ট করে যাচ্ছে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Leave a Reply