সৌদি আরবের রিতাজ হুসাইন আল হাজমি বিশ্বের সর্বকনিষ্ঠ নভেল সিরিজ লেখকের খেতাব অর্জন করেছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ তাকে এই খেতাব দিয়েছে। মাত্র ১২ বছর বয়সেই এই লেখক ইংরেজি ভাষায় তিনটি উপন্যাস প্রকাশ করেছে।

‘ট্রেজার অব দ্য লস্ট সি’ সিরিজের জন্য সে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের কনিষ্ঠতম নভেল সিরিজ লেখক উপাধি পায়। এটি তার প্রথম উপন্যাস ছিল। ২০১৮ সালের শেষদিকে বইটি প্রকাশিত হয়। এই সিরিজের অপর দুটি উপন্যাস হলো, পোর্টাল অব দ্য হিডেন ওয়ার্ল্ড, বিয়ন্ড দ্য ফিউচার ওয়ার্ল্ড। এখন সে চতুর্থ বই লিখছে।

বর্তমানে ১৪ বছর বয়সি এই লেখক জানিয়েছে, প্রথম বই প্রকাশের পর থেকেই গিনেস ওয়ার্ল্ডের এই খেতাব পাওয়ার জন্য লক্ষ্য স্থির করে সে। এরপর ২০২০ সালের অক্টোবরে এই রেকর্ডের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করে।

রিতাজের বাবা হুসেইন আল হাজমি বলেন, ‘ আমরা তখন থেকেই এই অ্যাওয়ার্ডের অপেক্ষায় ছিলাম। গত বছর গিনেস কর্তৃপক্ষ জানায়, সে (রিতাজ) ইতিমধ্যেই এই রেকর্ডটি ভেঙে দিয়েছে।’

বিশ্বের সর্বকনিষ্ঠ সিরিজ লেখক জানায়, বিল গেটসের বই ‘হাউ টু এভয়েড এ ক্লাইমেট ডিসাস্টার’ দ্বারা অনুপ্রাণিত হয়ে সে নন-ফিকশন একটি বই লেখার চেষ্টা করছে। বইটি শিশু-কিশোরদের জলবায়ুর পরিবর্তন সম্বন্ধে ভালোভাবে বুঝতে সাহায্য করবে।

রিতাজ বলে, ‘আমি তার (বিল গেটস) বই পড়েছি, এটি জলবায়ু পরিবর্তন, জলবায়ু বিপর্যয় নিয়ে লেখা। এই বিপর্যয় থেকে বিশ্বকে রক্ষায় আমরা সকলে কী ধরনের সাহায্য করতে পারি, সে বিষয়ে তিনি বিস্তারিত লিখেছেন।’

রিতাজ হুসাইন আল হাজমির একটি ইউটিউব চ্যানেলও রয়েছে। এই চ্যানেলে বই লেখার বিষয়ে শিশু-কিশোরদের বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে সে। বিশ্বের কনিষ্ঠতম নভেল সিরিজ লেখকের খেতাব পাওয়ার পর এখন সে আরো অনেক উপরে উঠতে চায়। সৌদি আরবের প্রথম নোবেলজয়ী লেখক হতে চায় সে।

সূত্র: আরব নিউজ, দ্য ন্যাশনাল, সৌদি গ্যাজেট

Leave a Reply