২০২২ সালের আইওয়া ইন্টারন্যাশনাল রাইটিং প্রোগ্রামের (আইডব্লিউপি) জন্য নির্বাচিত হয়েছেন সাংবাদিক, লেখক মশিউল আলম।  

চলতি বছর ইউনিভার্সিটি অব আইওয়া থেকে এই প্রোগ্রামের জন্য নির্বাচিত একমাত্র বাংলাদেশি লেখক হলেন মশিউল আলম। এছাড়া ভেনেজুয়েলা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, ইথিওপিয়া, বার্বাডোস, গিনি-বিসাউ, নিউজিল্যান্ড, কাজাখস্তান, নিকারাগুয়া, মেক্সিকো থেকে নির্বাচিত লেখকরাও এই প্রোগ্রামে অংশগ্রহণ করবেন।   

রেসিডেন্ট লেখকরা লেকচার, সাক্ষাতকার, পাঠ কার্যক্রম ইত্যাদিতে অংশ নেন। এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করার পাশাপাশি মার্কিন লেখকদের সঙ্গে বিভিন্ন সাহিত্যিক কার্যকলাপেও যুক্ত থাকেন।  

এই প্রোগ্রামটি কবি, কথাসাহিত্যিক, নাট্যকার এবং নন-ফিকশন লেখকদের জন্য উন্মুক্ত। তবে এক্ষেত্রে প্রত্যেকের অন্তত একটি হলেও প্রকাশিত বই থাকতে হবে।  

মশিউল আলম দৈনিক প্রথম আলোতে সিনিয়র সহকারী সম্পাদক পদে কর্মরত। তিনি ফিকশন এবং নন-ফিকশন মিলিয়ে ৩০টির বেশি বই লিখেছেন। তার ছোট গল্প ‘দুধ’ শ্রীলঙ্কা থেকে প্রকাশিত ওয়েব ম্যাগাজিন ‘হিমাল’ আয়োজিত ‘ছোটগল্প প্রতিযোগিতা ২০১৯’ এ সেরা গল্পের পুরস্কার পেয়েছে। গল্পটি ইংরেজিতে ‘Milk’ নামে অনুবাদ করেছেন শবনম নাদিয়া।   

এর আগে মাত্র ৮ জন বাংলাদেশি লেখক এই প্রোগ্রামে অংশগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন হুমায়ূন আহমেদ (১৯৯০), শিহাব সরকার (১৯৯১), আনিসুল হক (২০১০)।    

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আইওয়া প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের লেখকদের এই প্রোগ্রামের জন্য নির্বাচিত করে। ১৯৬৭ সাল থেকে বিশ্বের ১৫০টির বেশি দেশের ১হাজার ৫শ এর বেশি লেখক আইওয়া বিশ্ববিদ্যালয়ের এই প্রোগ্রামে অংশ নিয়েছেন।   


Leave a Reply