অষ্টমবারের মতো এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদানের জন্য বাংলাদেশি কথাসাহিত্যিকদের কাছ থেকে বই আহ্বান করা হয়েছে।

২টি শাখায় এই পুরস্কার দেয়া হবে। এগুলো হলো,

১. ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত কথাসাহিত্যের জন্য অথবা কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য একটি পুরস্কার দেয়া হবে। এটির অর্থমূল্য ৫ লাখ টাকা।

২. ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর এর মধ্যে প্রকাশিত কথাসাহিত্যের জন্য অনূর্ধ্ব ৪০ বছর বয়সি লেখককে নবীন সাহিত্যশ্রেণিতে আরেকটি পুরস্কার দেয়া হবে। এর অর্থমূল্য ১ লাখ টাকা।  

কেবল বাংলাদেশের জীবিত নাগরিকই নবীন সাহিত্যশ্রেণির পুরস্কারের জন্য মনোনীত হবেন। এক্ষেত্রে মরণোত্তর পুরস্কার দেয়া হবে না। তবে পুরস্কারসম্পর্কিত সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত সাহিত্যিক মারা যান, তাহলে এই নিয়ম তার সম্পর্কে প্রযোজ্য হবে না।

বই জমা দেয়ার নিয়ম:

১. নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কারের জন্য প্রকাশক, লেখককে ৭ কপি বই জমা দিতে হবে।

২. ১০ সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে ‘অন্যদিন’ (৬৯/এফ, গ্রীনরোড, ঢাকা- ১২০৫) দপ্তরে বই জমা দিতে হবে।

৩. লেখকের বয়সের সনদ (জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি) জমা দিতে হবে।

বাংলা কথাসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য বিগত বছরগুলোতে শওকত আলী (২০১৫), হাসান আজিজুল হক (২০১৬), জ্যোতিপ্রকাশ দত্ত (২০১৭), রিজিয়া রহমান (২০১৮), রাবেয়া খাতুন (২০১৯), হাসনাত আব্দুল হাই (২০২০), সেলিনা হোসেন (২০২১) এই পুরস্কার লাভ করেন।

অপরদিকে নবীন সাহিত্যশ্রেণিতে সাদিয়া মাহজাবীন ইমাম (২০১৫), সাদাত হোসাইন (২০১৯),  নাহিদা নাহিদ (২০২০) এবং ফাতেমা আবেদীন (২০২১) এই পুরস্কার লাভ করেন।   

উল্লেখ্য, জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মরণে এবং দেশের নবীন-প্রবীণ কথাশিল্পীদের শিল্পসৃষ্টিতে প্রেরণা জোগাতে ২০১৫ সালে চালু করা হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। এক্সিম ব্যাংকের সহযোগিতায় পাক্ষিক ‘অন্যদিন’ এর এই উদ্যোগ। চলতি বছর ৮ম বারের মতো এ পুরস্কার দেয়া হবে।

Leave a Reply