রানী দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্যসহ ১৬টি কমনওয়েলথ রাষ্ট্রের রানী ছিলেন। এছাড়া ৫৪ সদস্যবিশিষ্ট কমনওয়েলথ অব নেশনসের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এতসব কাজের পাশাপাশি শখের গোয়েন্দাগিরিও করেছেন তিনি। বাস্তবে না হলেও বইয়ের জগতে রানী এলিজাবেথ কিন্তু একজন শখের গোয়েন্দা। এস জে বেনেটের ‘দ্য উইন্ডসর নট’ উপন্যাসে বৃদ্ধা রানীকে সেভাবেই তুলে ধরা হয়েছে।

‘দ্য উইন্ডসর নট’ উপন্যাসে শখের গোয়েন্দা ছিলেন রানী দ্বিতীয় এলিজাবেথ

এস.জে. বেনেট হিসেবে পরিচিত সোফিয়া বেনেট এতদিন মূলত শিশু-কিশোরদের জন্যই বই লিখেছেন। রহস্য উপন্যাস দ্য উইন্ডসর নটের মাধ্যমে বড়দের উপন্যাস লেখার হাতেখড়ি হলো তার। এটি ২০২০ সালের অক্টোবরে প্রথম প্রকাশিত হয়। ‘হার ম্যাজেস্টি দ্য কুইন ইনভেস্টিগেটস’ সিরিজের প্রথম বই এটি। রানী দ্বিতীয় এলিজাবেথকে শখের গোয়েন্দা চরিত্রে কল্পনা করে এই সিরিজের বইগুলি লেখা হবে।

অ্যা থ্রি ডগ প্রবলেম

সিরিজের দ্বিতীয় বই ‘অ্যা থ্রি ডগ প্রবলেম’। এটি ২০২১ সালের নভেম্বরে প্রকাশিত হয়েছে। এছাড়া ২০২২ সালের মার্চে প্রকাশিত হয় ‘অল দ্য কুইন’স মেন’। নভেম্বরে ‘মার্ডার মোস্ট রয়্যাল’ বইটি প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

চলতি বছরের মার্চে প্রকাশিত হয় ‘অল দ্য কুইন’স মেন’

রানীর বাসভবন উইন্ডসর ক্যাসেলে ঘটে যাওয়া রহস্যজনক একটি হত্যাকাণ্ডের মাধ্যমে দ্য উইন্ডসর নটের কাহিনীর শুরু। ২০১৬ সালে রানী এলিজাবেথ তার ৯০ তম জন্মদিনের উৎসব উদযাপনের জন্য উইন্ডসর ক্যাসেলে ছিলেন। সেসময় অতিথিদের একজনকে মৃত অবস্থায় তার রুমে পাওয়া যায়। প্রথমে ধারণা করা হয়েছিল, তরুণ রুশ পিয়ানোবাদক গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছেন। কিন্তু সবকিছু পর্যবেক্ষণের পর তাকে হত্যা করা হয়েছে বলে সন্দেহ করে গোয়েন্দা কর্মকর্তারা।

এই খুনের তদন্তের দায়িত্ব প্রথমে পেশাদার গোয়েন্দাদের হাতেই ছিল। কিন্তু তারা ভুল পথে তদন্ত করে রানীর অনুগত কাজের লোকের প্রতি সন্দেহ করতে শুরু করে। এরকম মুহুর্তে খুনের রহস্যভেদ করার সিদ্ধান্ত নেন রানী। ব্যক্তিগত সহকারী রোজি ওশোডি’র সহায়তায় গোপনে তিনি হত্যাকারীর সন্ধান করতে থাকেন।

নভেম্বরে প্রকাশিত হতে পারে ‘মার্ডার মোস্ট রয়্যাল’ বইটি

ব্রিটিশ লেখক এস. জে. বেনেট ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে মডার্ন ইটালিয়ান লিটারেচার নিয়ে পিএইচডি করেছেন। এপর্যন্ত কিশোরদের নিয়ে লেখা ১০ টি বই প্রকাশ করেছেন তিনি। কিশোর রোমান্টিক উপন্যাস ‘লাভ সং’ এর জন্য তিনি ২০১৭ সালে রোমান্টিক নভেল অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড পান। দ্য উইন্ডসর নটকে চমৎকার একটি উপন্যাস বলে উল্লেখ করেছে নিউইয়র্ক টাইমস।

উল্লেখ্য, এর আগেও একটি গোয়েন্দা সিরিজে রানী দ্বিতীয় এলিজাবেথকে শখের গোয়েন্দা হিসেবে তুলে ধরা হয়েছিল। সিসি বেনিসন ছদ্মনামে কানাডার লেখক ডগলাস হোয়াইটওয়ে সংক্ষিপ্ত এই রহস্য সিরিজটি লিখেছিলেন। এই সিরিজের তিনটি বই বের করেছিলেন তিনি। এগুলি হলো, ডেথ এট বাকিংহাম প্যালেস, ডেথ এট স্যান্ড্রিংহাম হাউজ, ডেথ এট উইন্ডসর ক্যাসেল। ১৯৯৬ থেকে ৯৮ সালের মধ্যে বইগুলি প্রকাশিত হয়েছিল।

উল্লেখ্য, ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে যুক্তরাজ্যের বালমোরাল ক্যাসেলে মারা যান রানী দ্বিতীয় এলিজাবেথ। এরপর হয়তো হার ম্যাজেস্টি দ্য কুইন ইনভেস্টিগেটস সিরিজের বইগুলিতেই বৃদ্ধা এই রানীর দেখা মিলবে।

সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস, ইউরো ক্রাইম, আমাজন

Leave a Reply