ফরাসি-সুইস চলচ্চিত্র পরিচালক জাঁ লুক গদার ৯১ বছর বয়সে মারা গেছেন। ফরাসি পত্রিকা লিবারেশন প্রথম এই খবর প্রকাশ করেছে।

গদার তার র‍্যাডিকাল এবং রাজনৈতিকভাবে পরিচালিত কাজের জন্য সর্বাধিক পরিচিত। তার প্রজন্মের সবচেয়ে প্রশংসিত চলচ্চিত্র পরিচালকদের একজন ছিলেন তিনি।

জাঁ লুক গদার

ফরাসি চলচ্চিত্র নির্মাণ আন্দোলন ‘নিউ ওয়েভ’ এর পথিকৃৎ বলা হয় তাকে। ফরাসি ভাষায় এই আন্দোলন ‘লা নুভেল ভাগ’ (ফরাসি নবতরঙ্গ) নামে পরিচিত। এই মুভমেন্ট ১৯৫০ এর দশকের শেষে এবং ৬০ এর দশকে সিনেমায় বিল্পব এনেছিল।

কিংবদন্তী এই চিত্র পরিচালক ১৯৩০ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন। সুইজারল্যান্ডে লেক জেনেভার তীরে বেড়ে উঠেছিলেন তিনি।

‘ব্রেথলেস’ সিনেমার একটি দৃশ্য

১৯৬০ সালে তার বানানো প্রথম ছবি ‘ব্রেথলেস’ মুক্তি পায়। এই ছবির মাধ্যমে নতুন এক সিনেমার ভাষার জন্ম দেন তিনি। এরপর ম্যাস্কুলিন ফেমিনিন, দ্য লিটল সোলজার, মেড ইন ইউএসএ, গুডবাই টু ল্যাঙ্গুয়েজ এর মতো একের পর এক কালজয়ী ছবি উপহার দিয়েছেন।

বিশ্বের নামকরা সব পরিচালকদের কাছে অনুপ্রেরণা ছিলেন তিনি। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মার্টিন স্কোরসেজি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডে পালমা, স্টিভেন সোডারবার্গ, ডি. এ. পেনবেকার, রবার্ট অল্টম্যান।  

১৯৮৭ সালে সালে গদারকে সিজার অ্যাওয়ার্ড দিচ্ছেন ফরাসি অভিনেত্রী ইসাবেল হুপার্ট

২০১০ সালে তাকে সম্মানসূচক অস্কার দেয়া হয়। কিন্তু সে অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকতে পারেননি। তার ‘গুডবাই টু ল্যাঙ্গুয়েজ’ সিনেমাটি ২০১৪ সালে কান চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার পায়। ২০১৮ সালে তার ‘ দ্য ইমেজ বুক’ ছবিটি ‘স্পেশাল পাম দ’র’ পায়।  

‘গুডবাই টু ল্যাঙ্গুয়েজ’ সিনেমার একটি দৃশ্য

ফ্রান্সের সাবেক সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যাং মঙ্গলবার সকালে ফ্রান্স ইনফো রেডিওকে বলেন, “গদার ছিলেন অনন্য, একেবারে অনন্য… তিনি শুধু সিনেমাই ছিলেন না, তিনি ছিলেন দর্শন, কবিতা…”

Leave a Reply