২০২২ সালের বুকার প্রাইজের জন্য মনোনীত বইয়ের দীর্ঘ তালিকায় ছিল মার্কিন লেখক লেইলা মোটলির উপন্যাস। ফলে বুকার মনোনয়নের ৫৩ বছরের ইতিহাসে সর্বকনিষ্ঠ লেখক হিসেবে স্থান করে নিয়েছেন ২০ বছর বয়সি এই লেখক।

২৬ জুলাই মর্যাদাবান এই পুরস্কারের জন্য মনোনীত বইয়ের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। দীর্ঘ এই তালিকায় ২০ থেকে ৮৭ বছর বয়সি ১৩ জন লেখকের ১৩টি বই স্থান পেয়েছিল।  

নাইটক্রলিং উপন্যাস হাতে মার্কিন লেখক লেইলা মোটলি

২০ বছর বয়সি লেইলা মোটলির প্রথম উপন্যাসের নাম  ‘নাইটক্রলিং’। বইটি ২০২২ সালে প্রকাশিত হয়। চলতি বছরের বুকার প্রাইজের দীর্ঘ তালিকার জন্য এই বইটিই বেছে নিয়েছিলেন বিচারকরা।  

তবে নাইটক্রলিং উপন্যাসটি বুকারের সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিতে ব্যর্থ হয়েছে। ৬ সেপ্টেম্বর বুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।

নাইটক্রলিং লেখার সময় মাত্র ১৭ বছরের কিশোরী ছিলেন লেইলা। হাই স্কুল থেকে বের হওয়ার আগেই তিনি বইটির বেশিরভাগ অংশ লিখে ফেলেছিলেন।

লেইলা মোটলি

আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের ওকল্যান্ডে তার জন্ম এবং বেড়ে ওঠা। ওকল্যান্ড শহরের পটভূমিতেই উপন্যাসটি লিখেছেন তিনি।

লেইলা মোটলি মূলত একটি সৃজনশীল পরিবারে বেড়ে উঠেছেন। তার বাবা নিক মোটলি একজন নাট্যকার। অল্প বয়সেই শিল্প-সাহিত্যের জগতে বিচরণ করার স্বাধীনতা তিনি বাবার কাছ থেকেই পেয়েছেন।

তিনি ২০১৮ সালে ওকল্যান্ডের ইয়ুথ পোয়েট লরিয়েট নির্বাচিত হয়েছিলেন।  

ওকল্যান্ডের ইয়ুথ পোয়েট লরিয়েট ছিলেন লেইলা মোটলি

কিয়ারা নামের নিপীড়নের শিকার একজন কৃষ্ণাঙ্গ তরুণীকে কেন্দ্র করে লেখা উপন্যাস নাইটক্রলিং। প্রকাশের পর বইটি পাঠক এবং সমালোচক উভয়েরই প্রশংসা পেয়েছে। মার্কিন জনপ্রিয় টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে এটিকে অসাধারণ একটি উপন্যাস বলে উল্লেখ করেছেন। এটি নিউইয়র্ক টাইমসের বেস্টসেলার বই ছিল।

সূত্র: কিরকাস

Leave a Reply