ক্লারা অ্যান্ড দ্য সান

জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ ঔপন্যাসিক স্যার কাজুও ইশিগুরোর নতুন উপন্যাস ক্লারা এন্ড দ্য সান। এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র ক্লারা নামের একটি রোবট। ২০১৭ সালে সাহিত্যে নোবেল জয়ের তিন বছর ২০২১ সালের ২ মার্চ বইটি প্রকাশিত হয়। কাজুও ইশিগুরো একাধারে ঔপন্যাসিক, চিত্রনাট্যকার, সংগীতজ্ঞ এবং ছোটগল্পকার। তিনি জাপানের নাগাসাকিতে জন্মগ্রহণ করেন। পাঁচ বছর বয়সে ১৯৬০ সালে তিনি পিতামাতার সাথে ব্রিটেনে চলে আসেন।

Continue Readingক্লারা অ্যান্ড দ্য সান

বিড়ালের শহর

মাকে নিয়ে তার একমাত্র স্মৃতি, সে বছর দেড়েকের তখন। তার মা খাটের পাশে এক লোককে জড়িয়ে দাঁড়িয়ে আছেন। আর সে লোক তার বাবা না। তার মা ব্লাউজ খুলে মাটিতে ফেলে দিয়েছেন। আর ওই লোক, যে তার বাবা নয়, তার মায়ের স্তন চুষছিলেন। টেংগো তাদের পাশেই শুয়ে ঘুমাচ্ছিলো। তার শ্বাস-প্রশ্বাসের শব্দ শোনা যাচ্ছিলো...

Continue Readingবিড়ালের শহর

৬ কীর্তিমান পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার

কথাসাহিত্যিক সেলিনা হোসেন; প্রাবন্ধিক, অনুবাদক খালিকুজ্জামান ইলিয়াস; অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ ও কবি আবিদ আনোয়ারের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড সেরা বই নির্বাচন করেছে।   

Continue Reading৬ কীর্তিমান পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার

জেমকন সাহিত্য পুরস্কার-২০২১ এর দীর্ঘ তালিকা প্রকাশ

তিনি বলেন, ‘আমাদের সম্মানীত বিচারকমণ্ডলী ২০২০ সালে প্রকাশিত উপন্যাস, ছোটগল্প ও কবিতা মিলিয়ে মোট ১৩টি গ্রন্থ তালিকাভুক্ত করেছেন। সৃজনশীল প্রবন্ধ না পাওয়ায় এবং কপিরাইটের জটিলতার কারণে এই তালিকায় অনূদিত গ্রন্থ অন্তর্ভুক্ত করা হলো না।’

Continue Readingজেমকন সাহিত্য পুরস্কার-২০২১ এর দীর্ঘ তালিকা প্রকাশ

পিছিয়ে দেয়া হয়েছে কলকাতা বইমেলা

এর আগে কলকাতা বইমেলা ৩১ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনাভাইরাসের কারণে গত বছরও মেলাটি পিছিয়ে দেয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ২০২১ সালে এটি আর অনুষ্ঠিত হয়নি।

Continue Readingপিছিয়ে দেয়া হয়েছে কলকাতা বইমেলা