পোস্টস

সমালোচনা

বাংলাদেশের মানুষ আর সেই পুরোনো খেলায় ফিরে যাবে না

৮ আগস্ট ২০২৪

মো. আরফাত ছিদ্দিকী

বিএনপি যা শুরু করছে মনে হচ্ছে তারা সবকিছু স্বাধীন করেছে । শেখ হাসিনা মাত্র পদত্যাগ করেছে,একদিন না যেতেই তারেক রহমানকে প্রধান অথিতি করে দেশে বড় সমাবেশের ডাক দিয়েছে তারা একটা চাপ তৈরী করতে চায় । আমার কাছে মনে হয় এটা ছাত্রদেরকে উস্কানি ছাড়া কিছুই নয় । বিএনপি কি দেশের মানুষের পালস বুঝতে পারে না ? তারা কি আরেকটু দৈর্য্য ধরতে পারত না ? যতটুকু শুনতে পেয়েছি বিএনপি তিন মাসের মধ্যে নির্বাচন চায় কিন্তু সমন্বয়ক,আন্দোলনরত ছাত্ররা চায় অন্তত তিন বছর অন্তবর্তীকালীন সরকার । কেন তিনবছর চায় ? কারন এইসময়ে দেশের প্রত্যেকটি সিস্টেম রিফর্ম করতে পারে । এমন এক সংবিধান তৈরী করতে পারে, যেন মানুষের সকল অধিকার রক্ষা হয় । এমন একটি সিস্টেম তৈরী করতে পারে যেন আর কোনো  স্বৈরাশসক তৈরী না হয়, এক নতুন বাংলাদেশের সৃষ্টি হয় । আমার মনে হয় বাংলাদেশের মানুষ বিএনপি কি ধরনের দল সেটা ভুলে যায় নি । তারা তিন মাসের মধ্যে নির্বাচন করে ফাকা মাঠে ছক্কা মারতে চায় । বাংলাদেশের মানুষ আর সেই পুরোনো  খেলায় ফিরে যাবে না, সেই ভয়াভহ বাংলাদেশে ফিরে যাবে না তারা মনে করতেছে খালেদা জিয়ার পর - তারেক - তারেকের পর জাইমা এভাবে চলতে থাকবে কোনো দিন সেটি আর হতে দেওয়া যাবে না অনেক রক্তের বিনীময়ে স্বাধীনতা এসেছে, বাংলাদেশের মানুষ অনেক কষ্ট করেছে আর নয়, এই বাংলাদেশকে আর পথ হারাবে না ।  মনে হচ্ছে এক রাক্ষস ১৭ বছর সব তছনছ করে গেছে আর আরেক রাক্ষস ১৭ বছর ধরে প্রচন্ড ভাবে ক্ষুধার্থ হয়ে আছে। আওয়ামীলীগ শুধু রাজনৈতিক দল নয়, এটি একটি অনুভূতির নাম। দলটি অনেক ভুল করেছে, ধান্ধাবাজ নেতারা অনেক দূর্নীতি করেছে। কিন্তু শেখ হাসিনা আলাদা ধাঁচের। ছাত্র আন্দোলন নিয়ে সাংবাদিকের প্রশ্নে খেই হারিয়ে (বয়সের কারনে হতে পারে) অনেক তরুন শিক্ষার্থীকে আঘাত দিয়েছে। যে দলটি একটি দেশ এনেছে, তার মৃত্যু নাই। ভুল ত্রুটি শুধরে অচিরেই ঘুরে দাড়াবে দলটি। মুজিবাদর্শের ক্ষয় ও মৃত্যু নাই। কি দরকার ছিলো আপনার ১৪ লক্ষ ভূমিহীন ঘরহীন মানুষকে জমি সহ পাকা ঘর তৈরি করে দেওয়া? 
কি দরকার ছিলো ২৫% মানুষকে দারিদ্র্য সীমার নিচ বের করে আনার? কি দরকার ছিলো দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করা? কি দরকার ছিলো দেশকে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নতি করার? কি দরকার ছিলো ৬০ বিলিয়ন জিডিপির দেশকে ৪৬০ বিলিয়ন ডলারের জিডিপির দেশে উন্নতি করার? কি দরকার ছিলো ভারতের সাথে ছিটমহল সমস্যার সমাধান করার? কি দরকার ছিলো দেশের সমূদ্রসীমা বাড়ানোর? কি দরকার ছিলো মুক্তিযুদ্ধের স্টজিক ইতিহাস ফিরিয়ে আনার?
কি দরকার ছিলো রাজাকারের বিচার করার?
কি দরকার ছিলো বঙ্গবন্ধু হত্যার বিচার করার?
কি দরকার ছিলো তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎকে ষোল হাজার মেগাওয়াটে উন্নতি করার? কি দরকার ছিলো ৬০০ ডলার মাথাপিছু আয়কে ২৮০০ ডলারে উন্নতি করার? কি দরকার ছিলো প্রতি বছর বিনামূল্যে ৩৫ কোটি বই বিতরণের? কি দরকার ছিলো পদ্মা সেতু বানানোর? কি দরকার ছিলো বঙ্গবন্ধু টানেল করার? কি দরকার ছিলো মেট্রোরেল তৈরি করা?
কি  দরকার ছিলো এলিভেটেড এক্সপ্রেসওয়ে তৈরি করার? কি দরকার ছিলো শত শত কিলোমিটার নতুন রেলপথ তৈরি করার? কি দরকার ছিলো শত শত কিলোমিটার এক্সপ্রেসওয়ে তৈরি করার?
কি দরকার ছিলো ঢাকা শহরে ব্রডগেজ রেল পৌঁছানোর ব্যাবস্থা করার? কি দরকার ছিলো দুইশো লোকোমোটিভ ক্রয়ের? কি দরকার ছিলো পাঁচ ছয়শো নতুন রেল কোচ কেনার? কি দরকার ছিলো এতো নতুন নতুন সমূদ্র বন্দর তৈরি করা? কি দরকার ছিলো এলএনজি টার্মিনাল তৈরি করার? কি দরকার ছিলো এতোগুলি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয় তৈরি করার?
কি দরকার ছিলো এতোগুলি নতুন মেডিকেল কলেজ তৈরি করার? কি দরকার ছিলো প্রতি বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন ছাত্র ছাত্রী হল তৈরি করার? কি দরকার ছিলো এতোগুলি নতুন টিভি চ্যানেল দিয়ে অবাধ বাক স্বাধীনতার নামে যা ইচ্ছা তা বলার সুবিধা করে দেওয়ার জন্য? কি দরকার ছিলো দেশের মানুষকে এতো ডিজিটাল সুযোগ সুবিধার এক্সেস তৈরি করে দেওয়ার? কি দরকার ছিলো? শিক্ষক, শিক্ষার্থীদের এত এত সুযোগ সুবিধা দেওয়ার? বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা, গর্ববতি ভাতা সহ অন্যান্য ভাতার কি দরকার ছিলো?? আমরা তুক্কার জাতি। আমরা এসবের উপযুক্ত না। আমাদেরকে সেই ২০০১-২০০৬ মেয়াদের মতো অন্ধকার যুগ ফিরিয়ে দিন। তাদের ৮ ম পাস  ১৯৯৩ সালে সাবমেরিন ধুকতে দেয়নি তথ্য পাচারের ভয়ে। আপনি সারা বাংলার আনাচে কানাচে ইন্টার নেট দিলেন ওখন ১দিন নেট বন্দ থাকলে ফ্রি ল্যন্সারদের কোটি কোটি টাকা কামাই বন্দ হয়ে যায়। ফেসবুক ব্যাবহার করে সরকার ফেলায়। বি এন পির মন্ত্রী মোরশেদ খানের সিটিসেল ১২০০০০/= টাকার মোবাইল ১৭ টাকা মিনিট এখন স্মার্ট ফোনে ৩/৫ হাজার টাকায় ৫০ পয়সাম মিনিট। আপনি ব্যার্থ নেত্রী কারণ বাঙালি ভালোবাসা মূল্য বুঝে না, বেত্রহস্ত,শোষণ, ভিক্ষুক জাতি হিসেবে শুনতে ভালো লাগে। তুমি ব্যর্থ এতোগুলা মসজিদ, মন্দির তৈরি করার পরে-ও কিছু শ্রেণী বলে তোমার লবন বেশি হয়েছে......রুখে দাড়াও বাংলাদেশ