পোস্টস

নিউজ

মার্কেজের অপ্রকাশিত উপন্যাস প্রকাশিত হবে ২০২৪ সালে

৫ মে ২০২৩

নিউজ ফ্যাক্টরি

নোবেলজয়ী কলম্বিয়ান সাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের অপ্রকাশিত একটি উপন্যাস ২০২৪ সালে প্রকাশিত হবে। স্প্যানিশ সংবাদপত্র এল পাইস এর এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।   

মার্কেজের ‘এন আগস্তো নস ভেমোস’ নামের অপ্রকাশিত উপন্যাসটি পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ প্রকাশ করবে। স্প্যানিশ ভাষায় লেখা বইটি প্রথমে স্পেন, মধ্য ও দক্ষিণ আমেরিকায় প্রকাশিত হবে।   

এটির ইংরেজি অনুবাদ কবে পাওয়া যাবে সে বিষয়ে এখ্নও কোনো তথ্য জানানো হয়নি। তবে ইংরেজি অনুবাদে বইটির শিরোনাম ‘সি ইউ ইন অগাস্ট’ বা ‘উই উইল সি ইচ আদার ইন অগাস্ট’ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।    

অপ্রকাশিত এই উপন্যাসটির পাণ্ডুলিপি টেক্সাস ইউনিভার্সিটি, অস্টিন এর হ্যারি র‍্যানসম সেন্টারের আর্কাইভে সংরক্ষিত আছে। এখানে মার্কেজের বিভিন্ন লেখা সংরক্ষণ করা হয়েছে। 

উপন্যাসে আনা মাগদালেনা বাচ নামের একজন নারীর গল্প বলা হয়েছে যিনি প্রতি বছর তার মায়ের কবর পরিদর্শন করেন। এটি পাঁচটি ছোট গল্পের সমন্বয়ে লেখা একটি উপন্যাস। এর মধ্যে একটি গল্প ২০০৩ সালে এল পাইসে প্রকাশিত হয়েছিল।    

গার্সিয়া মার্কেজ ২০১৪ সালে মারা যান। তাকে ২০ শতকের অন্যতম সেরা লেখক হিসাবে বিবেচনা করা হয়। ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিটিউড, লাভ ইন দ্য টাইম অব কলেরার মতো ক্লাসিক উপন্যাসের লেখক তিনি। কলম্বিয়ান এই লেখক ১৯৮২ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছিলেন। 

সূত্র: কিরকাস