পোস্টস

নিউজ

দুই দেশের দুই লিটলম্যাগকে ২০ হাজার টাকা দিলেন কবি নির্মলেন্দু গুণ

২৩ মে ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
কবি নির্মলেন্দু গুণ সম্প্রতি দুই দেশের দুটি লিটল ম্যাগাজিনকে ১০ হাজার করে মোট ২০ হাজার টাকা দিয়েছেন। সোমবার (২১ মে) লিটলম্যাগ ‘লোক’ এর সম্পাদক কবি অনিকেত শামীমের দেওয়া একটি ফেসবুক পোস্ট থেকে এই তথ্য পাওয়া গেছে।  

লোক সম্পাদক অনিকেত শামীম এবং ভারতের পশ্চিমবঙ্গের লিটলম্যাগ ‘কারুভাষ’ এর সম্পাদক মানসী কীর্তনীয়াকে এই টাকা দেওয়া হয়েছে। তাদের লিটলম্যাগের পরবর্তী সংখ্যা প্রকাশে কাজে লাগানোর জন্য ২০ হাজার টাকা দেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন নির্মলেন্দু গুণ।  

অনিকেত শামীম ফেসবুকে দেওয়া পোস্টে জানিয়েছেন, ১৮ মে লোক এর পক্ষ থেকে কবি নির্মলেন্দু গুণকে একটি অনুষ্ঠানের মাধ্যমে ‘পোয়েট অব বঙ্গবন্ধু’ খেতাবে ভূষিত করা হয়। ওই অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় সম্মাননা প্রাপ্তির অর্থমূল্য থেকে ২০ হাজার টাকা দেওয়ার ঘোষণা দিয়েছিলেন কবি।

ফিকশন ফ্যক্টরির পাঠকদের জন্য অনিকেত শামীমের ফেসবুক পোস্টটি নীচে দেওয়া হলো। 

পুরস্কার বা সম্মাননা পেয়ে নয়, সম্মাননা প্রদান করে নগদ দশ হাজার টাকা পেলাম। অন্য কারও জীবনে এরকম ঘটনা আছে কিনা জানি না, এটা আমার জীবনের বিরল ঘটনা ও অভিজ্ঞতা।

‘লোক’ এর পক্ষ থেকে গত ১৮ মে আজীবন বঙ্গবন্ধু ধ্যানে নিমজ্জিত কবিকণ্ঠ নির্মলেন্দু গুণকে ‘পোয়েট অব বঙ্গবন্ধু’ খেতাবে ভূষিত করা হয়। 

খেতাব প্রাপ্তির প্রতিক্রিয়া বক্তব্যে গুণদা জানান- তিনি জীবনে বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন কিন্তু এটি তাঁর জীবনের সর্বশ্রেষ্ঠ পুরস্কার। বাংলা একাডেমি, একুশে, স্বাধীনতা কিংবা নোবেল প্রতিবছরই দেওয়া হয়। কিন্তু এ খেতাব দ্বিতীয় কেউ আর পাবে না। তিনি তাঁর বক্তব্যে লোক কর্তৃপক্ষকে অনুরোধ জানান এ খেতাব যাতে কন্টিনিউ করা না হয়।

তিনি আরও জানান, যে খেতাবটি বাংলাদেশ সরকার বা আওয়ামীলীগের পক্ষ থেকে  দেওয়া উচিত ছিল সে খেতাবটি প্রদান করলো একটি ছোট কাগজ।

বক্তব্যের শেষদিকে তিনি ঘোষণা দিলেন- সম্মাননা প্রাপ্তির অর্থমূল্য থেকে আমি লোক সম্পাদক কবি অনিকেত শামীমকে দশ হাজার টাকা এবং পশ্চিমবঙ্গ থেকে আগত ‘কারুভাষ’ সম্পাদক মানসী কীর্তনীয়াকে দশ হাজার প্রদান করবো, যাতে তারা তাদের লিটলম্যাগের পরবর্তী সংখ্যা প্রকাশে কাজে লাগাতে পারে।