পোস্টস

নিউজ

১ লাখ ইউরোর ডাবলিন লিটারারি অ্যাওয়ার্ড জিতলেন মিরসিয়া কার্তারেস্কু

২৫ মে ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
রোমানিয়ান লেখক মিরসিয়া কার্তারেস্কু এবং মার্কিন অনুবাদক শন কটার চলতি বছরের ইন্টারন্যাশনাল ডাবলিন লিটারারি অ্যাওয়ার্ড জিতেছেন। ২৩ মে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সাহিত্য উৎসবে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।  

‘সোলেনয়েড’ উপন্যাসের জন্য মর্যাদাবান এই সাহিত্য পুরস্কারটি পেয়েছেন কার্তারেস্কু। উপন্যাসটি ২০১৫ সালে রোমানিয়ান ভাষায় প্রকশিত হয়েছিল। এরপর ২০২২ সালে শন কটার এটি ইংরেজিতে অনুবাদ করেন।  

১৯৭০ এর দশকের শেষের দিকে এবং ১৯৮০ এর দশকের প্রথম দিকের কমিউনিস্ট শাসিত রোমানিয়ার রাজধানী বুখারেস্টের পটভূমিতে লেখা হয়েছে এই উপন্যাস। এতে রোমানিয়ান একজন স্কুল শিক্ষকের গল্প বলা হয়েছে যিনি একজন উচ্চাকাঙ্ক্ষী লেখক ছিলেন বলে দাবি করতেন। উপন্যাসে তিনি তার জীবন এবং লেখক হিসাবে ব্যর্থ ক্যারিয়ারের কথা স্মরণ করেন।

ইন্টারন্যাশনাল ডাবলিন লিটারারি অ্যাওয়ার্ড ইংরেজিতে প্রকাশিত একক উপন্যাসের জন্য বিশ্বের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার। এটির অর্থমূল্য ১ লাখ ইউরো (১ লাখ ৮ হাজার ডলার)। কার্তারেস্কু পেয়েছেন ৭৫ হাজার ইউরো এবং কটার পেয়েছেন ২৫ হাজার ইউরো।   

এদিকে পুরস্কার পাওয়ার পর কার্তারেস্কু বলেছেন, ‘ডাবলিন সাহিত্য পুরস্কার জেতা আমার সমগ্র সাহিত্যজীবনের সবচেয়ে উল্লেখযোগ্য অর্জনগুলোর মধ্যে একটি। এটি আমার জন্য একটি বড় সম্মান।' 

উল্লেখ্য, ইংরেজি ভাষায় লেখা কিংবা ইংরেজিতে অনূদিত একটি উপন্যাসকে প্রতিবছর ইন্টারন্যাশনাল ডাবলিন লিটারারি অ্যাওয়ার্ড দেওয়া হয়। ১৯৯৬ সাল থেকে এই সাহিত্য পুরস্কারটি দেওয়া হচ্ছে।

সূত্র: দ্য গার্ডিয়ান, দ্য আইরিশ টাইমস