পোস্টস

নিউজ

ফিলিস্তিনি মার্কিন কবি ফাদি জুদাহ জিতলেন লাখ ডলারের জ্যাকসন পোয়েট্রি প্রাইজ

২৬ মে ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ফিলিস্তিনি-আমেরিকান কবি ফাদি জুদাহ চলতি বছরের জ্যাকসন পোয়েট্রি প্রাইজ জিতেছেন। ১ লাখ ডলারের এই সাহিত্য পুরস্কারটি দিয়েছে পোয়েটস এন্ড রাইটার্স নামের একটি লিটারারি অর্গানাইজেশন। পোয়েটস এন্ড রাইটার্স মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অলাভজনক সাহিত্য সংগঠনগুলোর মধ্যে একটি।   

তিনজন কবির একটি বিচারক প্যানেল ফিলিস্তিনি বংশোদ্ভূত ফাদি জুদাহকে বিজয়ী হিসেবে নির্বাচিত করেছে। এই প্যানেলে ছিলেন নাটালি দিয়াজ, গ্রেগরি পার্ডলো এবং ডায়ান সিউস। তারা বলেছেন, অসাধারণ প্রতিভার একজন আমেরিকান কবিকে এই পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে।

ফিলিস্তিনি বংশোদ্ভূত এই কবি বলেছেন, 'আমি ভবিষ্যতের জন্য লিখি, কারণ বর্তমান ধ্বংস হয়ে গেছে।'   

ফাদি জুদাহ ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের টেক্সাসে জন্মগ্রহণ করেন। ৫৩ বছর বয়সী এই কবির উল্লেখযোগ্য বই হলো, 'দ্য আর্থ ইন দ্য অ্যাটিক' এবং 'টিথারড টু দ্য স্টারস'। এছাড়া তিনি বিখ্যাত ফিলিস্তিনি কবি মাহমুদ দারবিশের কবিতা ইংরেজিতে অনুবাদ করেছেন। তিনি ২০০৭ সালে ইয়েল সিরিজ অব ইয়ংগার পোয়েটস প্রতিযোগিতায় জয়লাভ করেন। এছাড়া পেন আমেরিকান লিটারারি অ্যাওয়ার্ডও পান।   

উল্লেখ্য, জ্যাকসন পোয়েট্রি প্রাইজ ২০০৭ সাল থেকে দেওয়া হচ্ছে। এর আগে সোনিয়া সানচেজ, জয় হারজো এবং ক্লডিয়া র‍্যাঙ্কাইন এটি পেয়েছেন। 

সূত্র: এপি