পোস্টস

নিউজ

মিথ্যা বলতে না পারায় গুপ্তচর হতে পারেননি রিচার্ড ওসমান

১৬ সেপ্টেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
রিচার্ড ওসমান বেস্টসেলিং ইংরেজ উপন্যাসিক। এছাড়া টেলিভিশন উপস্থাপক, প্রযোজক এবং কৌতুক অভিনেতা হিসেবেও তার খ্যাতি রয়েছে। তবে সুযোগ পেলে তিনি গুপ্তচরও হতে পারতেন। কিন্তু অতিরিক্ত লম্বা হওয়ায় এবং মিথ্যা বলতে না পারার জন্য এই অভিজ্ঞতা অর্জন থেকে বঞ্চিত হয়েছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাতকারে নিজের জীবনের গোপন এই কথা প্রকাশ করেছেন হালের জনপ্রিয় এই লেখক। 

৯ সেপ্টেম্বর, ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানে রিচার্ড ওসমানের একটি সাক্ষাতকার প্রকাশিত হয়। সেখানে তিনি গুপ্তচর হতে না পারার কাহিনী বর্ণনা করেন। তিনি উল্লেখ করেছেন, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন, ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-সিক্স এ যোগ দেওয়ার জন্য ইন্টারভিউ দিয়েছিলেন তিনি। সে সময় তাকে একাধিক পরীক্ষা দিতে হয়েছিল। কিন্তু প্রতিটিতেই ফেল করেছিলেন তিনি।  

৫২ বছর বয়সী এই লেখক গার্ডিয়ানকে জানিয়েছেন, যদিও তিনি পরীক্ষায় ব্যর্থ হয়েছেন কিন্তু সেটি একটি মজার অভিজ্ঞতা ছিল।   

৬ ফুট ৭ ইঞ্চি উচ্চতার ওসমান স্বীকার করেছেন, এমআই-সিক্সে সম্ভবত তিনি সফল হতেন না। তিনি বলেছেন, ‘সত্যি বলতে, এটি ভয়ংকর হত। আমি খুব লম্বা, যথেষ্ট বুদ্ধিমানও নই। এছাড়া কোনো কথা গোপন রাখতে পারি না। আমি সবাইকে সবকিছু বলে দেই। আপনি এর চেয়ে খারাপ গুপ্তচর খুঁজে পাবেন না। আমি মিথ্যাও বলতে পারি না।' 

রিচার্ড ওসমানের সর্বশেষ উপন্যাস ‘দ্য লাস্ট ডেভিল টু ডাই’। এটি চলতি মাসের ১২ তারিখ প্রকাশিত হয়। তার উল্লেখযোগ্য বইগুলো হল, দ্য থার্সডে মার্ডার ক্লাব, দ্য ম্যান হু ডাইড টুয়াইস, দ্য বুলেট দ্যাট মিসড। এই বইগুলো সারা বিশ্বে লাখ লাখ কপি বিক্রি হয়েছে। 

সূত্র: দ্য গার্ডিয়ান