পোস্টস

নিউজ

হুমায়ুন ফরীদিকে নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন

২৯ মে ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
কিংবদন্তি অভিনেতা হুমায়ুন ফরীদিকে নিয়ে একটি বই লেখা হয়েছে। এ বইতে প্রয়াত এই অভিনেতাকে নিয়ে স্মৃতিচারণা করেছেন শিল্প ও সাংস্কৃতিক অঙ্গনের ৬০ জন ব্যক্তি। 
২৯ মে, বুধবার বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে।     

বুধবার ফরীদির ৭২তম জন্মদিন ছিল। এদিন তেজগাঁওয়ে অবস্থিত চ্যানেল আইয়ের ছাদ বারান্দায় তার স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সে সময় তাকে নিয়ে লেখা একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। 

‘হুমায়ূন ফরিদী: সাধারণ এক অসাধারণ’ নামের বইটি সম্পাদনা করেছেন আহমেদ রেজাউর রহমান। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন আরেক জনপ্রিয় অভিনেতা আফজাল হোসেন। তিনি ফরিদীর খুব ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। 

এদিকে আহমেদ রেজাউর রহমান এই বই নিয়ে বলেছেন, ‘হুমায়ুন ফরীদির সঙ্গে যারা নানাভাবে যুক্ত ছিলেন, তারাই বইটিতে লিখেছেন। তাকে নিয়ে স্মৃতিচারণ করেছেন। আমি লেখাগুলো কেবল সম্পাদনা করেছি।' 

ইমদাদুল হক মিলন, রাইসুল ইসলাম আসাদ, ফেরদৌসি মজুমদার , জয়া আহসান, আফরান নিশোসহ আরও অনেকেই হুমায়ুন ফরীদিকে নিয়ে বইটিতে লিখেছেন।

উল্লেখ্য, হুমায়ুন ফরীদি ১৯৫২ সালের ২৯ মে জন্মগ্রহণ করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি নিয়ে পড়ালেখা করেছেন। তিনি মঞ্চ, টেলিভিশন নাটক এবং চলচ্চিত্রে দাপটের সঙ্গে অভিনয় করেছেন। টিভি নাটক সংশপ্তকে ‘কান কাটা রমজান’ চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান এই অভিনেতা। এছাড়া  ২০০৪ সালে ‘মাতৃত্ব’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে মাত্র ৫৯ বছর বয়সে মারা যান তিনি।