পোস্টস

নিউজ

জেলে আত্মহত্যার চেষ্টা মিশরীয় কবি গালাল আল বেহাইরির

২০ সেপ্টেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
মিশরীয় কবি গালাল আল বেহাইরি কারাগারে আত্মহত্যার চেষ্টা করেছেন বলে জানিয়েছে পেন ইন্টারন্যাশনাল। তিনি গত ৫ বছর ধরে মিশরের কারাগারে বন্দী আছেন। 

সোমবার (১৮ সেপ্টেম্বর) পেন ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, 'ইংলিশ পেনের একজন সম্মানিত সদস্য বেহাইরি, ৯ সেপ্টেম্বর আত্মহত্যার চেষ্টা করেছিলেন। সময়মত কারাগারের হাসপাতালে নেওয়ায় তার প্রাণ রক্ষা পায়।'  

লেখকদের বৈশ্বিক এই সংস্থাটি জানিয়েছে, সেপ্টেম্বরের শুরুতে তিনি দীর্ঘদিন ধরে তাকে নির্বিচারে জেলে আটকের প্রতিবাদে অনশন শুরু করেছিলেন। 

বেহাইরি বর্তমানে মিশরের বদর কারাগারে আছেন। ২০১৮ সালের শুরুর দিকে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে উপহাস করে একটি গান লেখার কারণে তাকে কারারুদ্ধ করা হয়েছে। 

মিথ্যা, বিভ্রান্তিকর তথ্য প্রচার এবং সামরিক প্রতিষ্ঠানকে অপমান করার জন্য তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। তাকে ৩ বছরের কারাদণ্ডের পাশাপাশি ৫৬০ ডলার জরিমানা করা হয়েছিল। 

২০২১ সালে তার মুক্তি পাওয়ার কথা ছিল। সে সময়  পাবলিক প্রসিকিউটর অফিস একটি সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যুক্ত থাকার দাবি করে তার বিরুদ্ধে নতুন অভিযোগ আনে। ফলে তাকে প্রাক-বিচার আটকের নির্দেশ দেওয়া হয়।    

ইজিপশিয়ান কমিশন ফর রাইটস অ্যান্ড ফ্রিডম এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের মার্চ মাসে তিনি প্রথম অনশন শুরু করেছিলেন। জেলে তার সঙ্গে দুর্ব্যবহার, তাকে কাগজ এবং কলম দিতে জেল কর্তৃপক্ষের অস্বীকার করার কারণে প্রতিবাদ জানিয়ে তিনি এই অনশন করেছিলেন।  

৩৩ বছর বয়সি এই কবি ৫ সেপ্টেম্বর নতুন করে অনশন শুরু করেন। এবার বিনা বিচারে তাকে দীর্ঘ সময় ধরে কারাগারে আটকে রাখার প্রতিবাদে অনশন করেন তিনি।

এদিকে পেন ইন্টারন্যাশনাল গালাল আল বেহাইরিকে আটকের নিন্দা করেছে। তার এই আত্মহত্যার চেষ্টার জন্য মিশরীয় সরকারকে দায়ী করেছে সংস্থাটি।   

উল্লেখ্য, বেহাইরিকে ২০১৮ সালের ৩ মার্চ ‘বালাহা’ নামের একটি গান প্রকাশের পরে গ্রেপ্তার করা হয়েছিল। এই গানের গীতিকার ছিলেন তিনি। এই গানে তিনি পরোক্ষভাবে মিশরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে নিয়ে মজা করেছিলেন। সিসি ২০১৩ সালে মিশরের সেনাপ্রধান ছিলেন। সে সময় তিনি নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেছিলেন। পরবর্তীতে তিনি দেশটির ক্ষমতা দখল করেন। 

সূত্র: মিডল ইস্ট আই, পেন ইন্টারন্যাশনাল