পোস্টস

নিউজ

বুকারের শর্টলিস্টে স্থান পেল ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক চেতনা মারুর প্রথম উপন্যাস

২৪ সেপ্টেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
চলতি বছরের বুকার প্রাইজের শর্টলিস্ট বা সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক চেতনা মারুর প্রথম উপন্যাস ‘ওয়েস্টার্ন লেন’ এই তালিকায় স্থান করে নিয়েছে। ইংরেজিতে লেখা এবং যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে প্রকাশিত সেরা উপন্যাসের জন্য মর্যাদাপূর্ণ ব্রিটিশ এই সাহিত্য পুরস্কারের শর্টলিস্টে রয়েছে ৬টি বই।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। এতে প্রাথমিক তালিকার জন্য মনোনীত ১৩ টি বই থেকে মাত্র ৬টি বইকে বেছে নেওয়া হয়েছে। এই তালিকায় মাত্র দুই জন নারী লেখক স্থান পেয়েছেন। বাকী ৪ জনই পুরুষ লেখক।  

এবারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া একমাত্র ব্রিটিশ লেখক চেতনা মারু। তার মনোমুগ্ধকর উপন্যাস ওয়েস্টার্ন লেনকে এই তালিকার জন্য বেছে নেওয়া হয়েছে। বইটি ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম প্রকাশিত হয়। এটি লেখকের প্রথম উপন্যাস।  

বিচারক প্যানেলের মতে, মারুর ওয়েস্টার্ন লেন ছিল একটি মনোরম উপন্যাস। এটি একজন তরুণ ক্রীড়াবিদের সংগ্রাম সম্পর্কে লেখা একটি টানটান, মুগ্ধকর প্রথম উপন্যাস। মাত্র ১৬১ পৃষ্ঠার বইটি বুকারের শর্টলিস্টে স্থান করে নেওয়া সবচেয়ে ছোট বই।   

২৬ নভেম্বর লন্ডনের ওল্ড বিলিংসগেটে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে চলতি বছরের বুকার প্রাইজ বিজয়ীর নাম ঘোষণা করা হবে। বিজয়ী লেখক পুরস্কার হিসেবে পাবেন ৫০ হাজার পাউন্ড।

২০২৩ সালের বুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকা এক নজরে দেখে নেওয়া যাক:

১. সারাহ বার্নস্টাইন – ‘স্টাডি ফর ওবেডিয়েন্স’

২. চেতনা মারু – ‘ওয়েস্টার্ন লেন’

৩. জোনাথন এসকফরি – ‘ইফ আই সারভাইভ ইউ’

৪. পল মারে – ‘দ্য বি স্টিং’

৫. পল লিঞ্চ – ‘প্রফেট সং’

 ৬. পল হার্ডিং – ‘দিস আদার ইডেন’

সূত্র: দ্য গার্ডিয়ান