পোস্টস

নিউজ

সেপ্টেম্বরে জন্মেছিলেন যেসব বিখ্যাত লেখক

২৮ সেপ্টেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
রাশিচক্র অনুসারে সেপ্টেম্বর মাসে জন্মগ্রহণকারী ব্যক্তিরা সৃজনশীল, কৌতূহলী, স্বাধীন এবং চমৎকার যোগাযোগকারী হয়ে থাকেন। ফলে এতে আশ্চর্যের কিছু নেই যে বিখ্যাত বেশ কিছু লেখক সেপ্টেম্বরে জন্মগ্রহণ করেছিলেন। আগাথা ক্রিস্টি, রোল্ড ডাল, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, স্টিফেন কিং, এইচ. জি. ওয়েলসের মত বিখ্যাত এবং জনপ্রিয় লেখকদের জন্ম কিন্তু এই মাসেই হয়েছে। সেপ্টেম্বরে জন্মগ্রহণকারী ৬ জন বিখ্যাত লেখক এবং তাদের জনপ্রিয় কাজগুলোর তালিকা নীচে দেওয়া হল।  

১. আগাথা ক্রিস্টি   

অপরাধ এবং রহস্যময় জগতের রানী হিসেবে পরিচিত ইংরেজ লেখক আগাথা ক্রিস্টি ১৫ সেপ্টেম্বর, ১৮৯০ সালে জন্মগ্রহণ করেন। তাকে সর্বকালের অন্যতম বিখ্যাত রহস্য লেখক বলা হয়। তিনি এরকুল পোয়ারো এবং মিস মার্পেলের মতো আইকনিক গোয়েন্দা চরিত্র সৃষ্টি করেছিলেন। তার উপন্যাস ‘মার্ডার অন দ্য ওরিয়েন্ট এক্সপ্রেস’ এবং ‘দ্য মার্ডার অব রজার অ্যাক্রয়েড’ রহস্য সাহিত্যের ক্লাসিক হিসেবে গণ্য হয়। উইলিয়াম শেক্সপিয়ারের পর তার বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।  

২. রোল্ড ডাল   

বিখ্যাত ব্রিটিশ লেখক রোল্ড ডাল ১৩ সেপ্টেম্বর ১৯১৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি শিশুদের জন্য বেশ কয়েকটি জনপ্রিয় উপন্যাস লিখেছিলেন। শিশুদের জন্য লেখা তার বেশিরভাগ বই অবলম্বনে হলিউডে চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। তার বিখ্যাত বইগুলোর মধ্যে রয়েছে চার্লি অ্যান্ড দ্য চকোলেট ফ্যাক্টরি, মাটিল্ডা, দ্য বিএফজি, দ্য টুইটস, জেমস এন্ড দ্য জায়ান্ট পিচ। 

৩. শরৎচন্দ্র চট্টোপাধ্যায়  

বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৭৬ সালের ১৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। শরৎচন্দ্র ‘দেবদাস’ উপন্যাসের জন্য বহুল পরিচিত। তার এই ট্রাজিক উপন্যাস নিয়ে একাধিক সিনেমা তৈরি হয়েছে। তার লেখা বিংশ শতাব্দীর প্রথম দিকের বাংলার সামাজিক-সাংস্কৃতিক অবস্থাকে প্রতিফলিত করে। তার বিখ্যাত বইগুলো হল, শ্রীকান্ত, পরিণীতা, গৃহদাহ, চরিত্রহীন, দত্তা, বড়দিদি।

৪. স্টিফেন কিং 

হরর, অতিপ্রাকৃত কল্পকাহিনী এবং সাসপেন্স বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মার্কিন লেখক স্টিফেন কিং ১৯৪৭ সালের ২১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তাকে ‘কিং অব হরর’ বলা হয়। তার বইগুলো ৩৫ কোটির বেশি বিক্রি হয়েছে। তিনি যুক্তরাষ্ট্রে অত্যন্ত জনপ্রিয় একজন লেখক। তার বইগুলো নিয়ে অনেকগুলো হলিউড মুভি, টেলিভিশন সিরিজ তৈরি হয়েছে। তার উল্লেখযোগ্য বই হল, দ্য শাইনিং, ক্যারি, মিজারি, দ্য আউটসাইডার, পেট সেমেটারি। 

৫. এইচ. জি. ওয়েলস 

ব্রিটিশ লেখক এইচ. জি. ওয়েলসকে সায়েন্স ফিকশনের জনক বলা হয়। তিনি ২১ সেপ্টেম্বর, ১৮৬৬ সালে জন্মগ্রহণ করেন। তার উপন্যাস ‘দ্য ওয়ার অব দ্য ওয়ার্ল্ডস’ এবং ‘দ্য টাইম মেশিন’ বৈজ্ঞানিক কল্পকাহিনীর ক্লাসিক হিসেবে পরিচিত। এই বই দুটি কল্পবিজ্ঞান সাহিত্যের উপর গভীর প্রভাব ফেলেছে। ওয়েলস ৪ বার সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।  

৬. এফ. স্কট ফিটজেরাল্ড  

১৮৯৬ সালের ২৪ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা এফ. স্কট ফিটজেরাল্ড একজন আমেরিকান ঔপন্যাসিক ছিলেন। তার মাস্টারপিস উপন্যাস, ‘দ্য গ্রেট গ্যাটসবি’। জনপ্রিয় এই উপন্যাস অবলম্বনে ১৯২৬, ১৯৪৯, ১৯৭৪ এবং ২০১৩ সালে হলিউডে সিনেমা তৈরি করা হয়েছে। সর্বশেষ সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন লিওনার্দো ডি ক্যাপ্রিও। 

 সূত্র: টাইমস অব ইন্ডিয়া