পোস্টস

নিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিশু-কিশোর সাহিত্য সম্মেলন

৩০ সেপ্টেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে 'বাংলাদেশ ও ইরানের শিশু-কিশোর সাহিত্য' শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। শনিবার (৩০ সেপ্টেম্বর) অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে দুই দিনের এই সাহিত্য সম্মেলনের উদ্বোধন হয়েছে।  

এই সম্মেলনের উদ্বোধন করেন ঢাবির প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত মানসুর চাভোশি।   

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেছেন, ‘শিশু-কিশোরদের মানসিক বিকাশ ও সুন্দর জীবনযাপনের জন্য শিশু সাহিত্যের অনেক গুরুত্ব রয়েছে। শিশু-কিশোরদের নিজের দেশসহ বিশ্বের বিভিন্ন দেশ, জাতির ভাষা, সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে জানতে হবে। আর এজন্য শিশু-কিশোর সাহিত্য চর্চাও বাড়াতে হবে।'  

এদিকে বাংলাদেশে ফারসি ভাষা ও সাহিত্য প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভোশি।

এই সাহিত্য সম্মেলনে দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এতে ৪টি গ্রন্থের মোড়ক উন্মোচন এবং ৩৪টি প্রবন্ধ উপস্থাপন করা হবে।