পোস্টস

নিউজ

৩৮৮ বছরের পুরনো ফরাসি আকাদেমির প্রধান হলেন ফরাসি-লেবানিজ লেখক আমিন মালুফ

৩ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
লেবানিজ বংশোদ্ভূত বিখ্যাত ফরাসি লেখক আমিন মালুফ ৩৮৮ বছরের পুরনো ফরাসি আকাদেমি (Academie Française) বা আকাদেমি ফ্রঁসেজ এর স্থায়ী সেক্রেটারি নির্বাচিত হয়েছেন। ফরাসি ভাষা ও সংস্কৃতিতে তার অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে মর্যাদাপূর্ণ এই পদের জন্য বেছে নেওয়া হয়েছে।   

৭৪ বছর বয়সী এই লেখক ফরাসি আকাদেমির ৩৩তম স্থায়ী সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করবেন। ফরাসি রাজা ত্রয়োদশ লুইয়ের মুখ্যমন্ত্রী কার্ডিনাল রিশ্যলিও ১৬৩৫ সালে এই আকাদেমি প্রতিষ্ঠা করেছিলেন।  
তিনি হেলেন কার‍্যার দঁকোস এর উত্তরসূরি হিসেবে এই দায়িত্ব গ্রহণ করেন। ১৯৯৯ সালে হেলেন এই পদে অধিষ্ঠিত হয়েছিলেন। গত মাসে তিনি মারা যাওয়ার পর আমিন মালুফ স্থায়ী সেক্রেটারি নির্বাচিত হন। এর আগে ২০১১ সালে মালুফ ফরাসি আকাদেমির সদস্য নির্বাচিত হয়েছিলেন।    

আমিন মালুফ ১৯৯৩ সালে ‘দ্য রক অব ট্যানিওস’ উপন্যাসের জন্য ফ্রান্সের সবচেয়ে মর্যাদাপূর্ণ সাহিত্য পুরস্কার প্রি গনকোর জিতেছিলেন। তিনি ১৪ টি উপন্যাস এবং অসংখ্য প্রবন্ধ লিখেছেন। তার উল্লেখযোগ্য বইগুলো হল, লিও দ্য আফ্রিকান (১৯৮৬), সমরকন্দ (১৯৮৮), ইন দ্য নেম অব আইডেন্টিটি (১৯৯৮), অরিজিনস: অ্যা মেমোয়ার (২০০৪), দ্য ডিসঅরিয়েন্টেড (২০১২)। তার সর্বশেষ উপন্যাস ছিল ‘দ্য সিঙ্কিং অব সিভিলাইজেশন’। এটি ২০১৯ সালে প্রকাশিত হয়। ‘দ্য ক্রুসেডস থ্রু আরব আইজ’ তার গুরুত্বপূর্ণ নন ফিকশন বই। 

সূত্র: এএফপি