পোস্টস

প্রবন্ধ

ভারতের লোকসভা নির্বাচনঃ বুথফেরত জরিপ আসলে কী বার্তা দিচ্ছে।

৪ জুন ২০২৪

সামদানী প্রত্যয়

মূল লেখক ইয়াশরাজ শর্মা

অনুবাদক সামদানী প্রত্যয়

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদের জন্য ক্ষমতায় বসতে যাচ্ছে বলে মনে হচ্ছে। শনিবার ‘এক্সিট পোল’ বা বুথফেরত জরিপে দেখা যায়, বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক ভোটে বিরোধী জোট ভয়াবহ পরাজয়ের সম্মুখীন।

মঙ্গলবার ভোটের যে আনুষ্ঠানিক ফল ঘোষিত হচ্ছে, যদি তা এ বুথফেরত জরিপকে সমর্থন করে, তাহলে মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) অসমতা, রেকর্ড-উচ্চ বেকারত্ব এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়েই ক্ষমতায় ফিরবে। ভারতীয় সংবাদ সংস্থাগুলো কমপক্ষে সাতটি ‘এক্সিট পোল’ প্রকাশ করে ভবিষ্যদ্বাণী করেছে, বিজেপি এবং তার জোট ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভায় ৫৪৩টির মধ্যে ৩৫০ থেকে ৩৮০টি আসন জিততে পারে।

 

বিরোধী ‘ইন্ডিয়া’ জোট বিজেপির হিন্দু সংখ্যাগুরুবাদী সরকারকে অপসারণের আশায় দুই ডজনেরও বেশি রাজনৈতিক দল নিয়ে গঠিত। তারা এক্সিট পোল বিবেচনায় নিতে অস্বীকার করে বলেছে, তারা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে বলে দৃঢ় আস্থা রাখে। ভারতে এক্সিট পোলগুলোর রেকর্ড খুব সুখকর নয়। অর্থাৎ এগুলোতে সামঞ্জস্যের অভাব থাকে। অতীতের জরিপগুলো বিভিন্ন দলের আসন সংখ্যা নিয়ে অবমূল্যায়ন ও অতিরঞ্জন করেছে। তবে তারা দুই দশক ধরে কয়েকটি ব্যতিক্রম ছাড়া বেশির ভাগ ক্ষেত্রে বৃহত্তর প্রবণতার সঠিক পূর্বাভাস দিয়েছে। নয়াদিল্লির সেন্টার ফর পলিসি রিসার্চের (সিপিআর) সিনিয়র ফেলো নীলাঞ্জন সরকার বলেছেন, ‘লোকজন সরকারের প্রতি হতাশ– এমন কিছু বয়ান এলেও এসব পরিস্থিতিকে কাজে লাগিয়ে আসন নিশ্চিত করা সব সময় চ্যালেঞ্জিং।’  

 

বিজেপি এবং তার সহযোগীরা কর্ণাটকে তাদের আসন ধরে রাখবে বলে আশা করা হচ্ছে। বিজেপি ২০১৯ সালের নির্বাচনে এই রাজ্যে ২৮টির মধ্যে ২৫টি আসন পেয়েছিল। দলটি তেলেঙ্গানায় একক বৃহত্তম বিজয়ী হিসেবে আবির্ভূত হতে পারে। এই ফলাফলগুলো বিরোধী দল কংগ্রেসের জন্য এক নাটকীয় ধাক্কারূপে কাজ করবে। কংগ্রেস এখানে ইন্ডিয়া জোটের নেতৃত্ব দেয় এবং গত বছর কর্ণাটক ও তেলেঙ্গানা উভয় রাজ্যেই তারা বিজেপিকে পরাজিত করে বিধানসভার নির্বাচনে জয়লাভ করেছিল।

 

ধারণা ছিল, ইন্ডিয়া জোট দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতে ভালো করবে। কিন্তু বেশির ভাগ এক্সিট পোল বলছে, বিজেপি সেখানেও আশ্চর্যজনক সাফল্য অর্জন করতে পারে। ভারতীয় বামদের শেষ শক্ত ঘাঁটি কেরালায় মোদির দল কখনও জয়ী হয়নি। সেখানে বিজেপি দুই থেকে তিনটি আসন পেতে পারে বলে বেশ কয়েকটি এক্সিট পোল ভবিষ্যদ্বাণী করেছে। তামিলনাড়ুতে বিজেপি এক থেকে তিনটি আসন জিততে পারে, যেখানে গত নির্বাচনে তারা একটি আসনও পায়নি। এই আসনগুলো যদি নিশ্চিত করা যায়, তাহলে বিরোধীদের দুর্গে বিজেপি পা রাখার সুযোগ পাবে, যেখানে তারা কয়েক দশক ধরে লড়াই করেছে।
 

রাজস্থানের চিতোরগড়ের ৭৬ বছর বয়সী ভোটার সুধা যোশী তাঁর স্মার্টফোন থেকে চোখ সরাননি। কারণ শনিবার সন্ধ্যায় মোদির জন্য একটি ‘বজ্রপাতসম রায়’ আসছে বলে সংবাদ উপস্থাপকরা একে অপরের চেয়ে জোরে চিৎকার করছিলেন। গত বছর তিনি রাজ্যের তৎকালীন কংগ্রেস সরকার পরিচালিত একটি কল্যাণমূলক প্রকল্পের কল্যাণে স্মার্টফোনটি পেয়েছিলেন। গত ডিসেম্বরে রাজস্থান ভোটে কংগ্রেসকে তাড়িয়ে বিজেপি ক্ষমতায় এসেছিল।

 

যোশীর রাজনৈতিক আনুগত্যও পরিবর্তিত হয়েছে। ১৯৪৭ সালে ভারত যখন স্বাধীনতা পেয়েছিল, তখনই তিনি জন্মগ্রহণ করেছিলেন। যোশী কখনও ভোট দেওয়ার সুযোগ হাতছাড়া করেননি। যোশীর মতে, তিনি ঐতিহ্যগতভাবে কংগ্রেসের ভোটার। তবে তিনি দলের ওপর প্রভাবধারী নেহরু-গান্ধী পরিবার থেকে আশা তুলে নিয়েছেন। এর পরিবর্তে তিনি মোদির মতো একজন নেতাকেই দেখতে চেয়েছিলেন।

 

‘২০১৪ সালে মোদি যখন প্রথমবারের মতো প্রধানমন্ত্রী পদে প্রার্থী হয়েছিলেন, আমি তখন এমন একজন নেতাকে দেখতে পাচ্ছিলাম, যিনি ভারতকে আন্তর্জাতিক উচ্চতায় নিয়ে যাবেন।’ তিনি এক্সিট পোলগুলো দেখে উচ্ছ্বসিত। ‘আমরা তাঁর শাসনে সন্তুষ্ট। কারণ তিনি আমাদের মতো একজন ধার্মিক ব্যক্তি, একজন সত্যিকারের দেশপ্রেমিক।’

 

বিশ্লেষকরা বলছেন, ওই নারীর মতো একটি বিস্তৃত জনমতের প্রতিনিধিত্ব করে। নীলাঞ্জন সরকার বলেন, ‘সমাজের একটি বড় অংশ শীর্ষস্থানে মোদির মতো একজন ব্যক্তিকে কল্পনা করেন। ‘বিজেপি তার সাফল্যের জন্য মোদির জনপ্রিয়তার কাছে ঋণী।’

নীলাঞ্জন সরকার বলেছেন, যদি নির্বাচনের ফলাফল এক্সিট পোলগুলোকে সমর্থন করে, তাহলে প্রমাণ হবে–  ভারত আরও পাঁচ বছর ‘মোদি ও অমিত শাহের কেন্দ্রীভূত জোটের অধীন’ থাকতে চায়। অমিত শাহ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী, যাকে মূলত প্রধানমন্ত্রীর ডেপুটি হিসেবে বিবেচনা করা হয়। ‘এই বিজেপি কেবল এভাবেই কাজ করতে জানে: এটি এমন একটি সরকার, যেখানে ক্ষমতা পুরোপুরিভাবে শীর্ষে কেন্দ্রীভূত হয়।’

 

 

মূল লেখকঃ ইয়াশরাজ শর্মা, সাংবাদিক, আল জাজিরা। 

আল জাজিরা থেকে ভাষান্তরঃ সামদানী প্রত্যয়।