পোস্টস

নিউজ

জন ফসে: আমাকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছেন স্যামুয়েল বেকেট

১০ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
নরওয়ের বিশিষ্ট নাট্যকার, উপন্যাসিক এবং অনুবাদক জন ফসে। চলতি বছরের নোবেলজয়ী এই লেখক তার লেখার স্টাইল এবং শৈল্পিক পদ্ধতির উপর স্যামুয়েল বেকেটের প্রভাবের কথা সবসময়ই উল্লেখ করে এসেছেন। ফসে গত বছরের ইন্টারন্যাশনাল বুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন। সে সময় তিনি বুকার প্রাইজে দেওয়া এক সাক্ষাতকারে তার লেখায় আইরিশ এই নাট্যকারের প্রভাবের বিষয়টি স্বীকার করেছেন।  

সম্প্রতি বুকার প্রাইজের ওয়েবসাইটে এই সাক্ষতাকারটি আবার প্রকাশিত হয়। কোন লেখক আপনার কাজে সবচেয়ে বড় প্রভাব ফেলেছেন? এই প্রশ্নের জবাবে ফসে বলেছেন, ‘আমি মনে করি যে লেখকরা আমাকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছেন তারা হলেন নরওয়েজিয়ান লেখক টারজেই ভেসাস, অস্ট্রিয়ান কবি জর্জ ট্রাকল এবং স্যামুয়েল বেকেট।‘

তবে ৬৪ বছর বয়সী নোবেলজয়ী এই নাট্যকার জানিয়েছেন, তিনি ফ্রাঞ্জ কাফকা এবং নুট হ্যামসুনের লেখার গুনমুগ্ধ ভক্ত। তিনি সবসময় এই লেখকদের সবচেয়ে বেশি প্রশংসা করেছেন।

উল্লেখ্য, আইরিশ নাট্যকার এবং উপন্যাসিক স্যামুয়েল বেকেটও ফসের মত সাহিত্যে নোবেল প্রাইজ পেয়েছিলেন। তিনি ১৯৬৯ সালে মর্যাদাবান এই সাহিত্য পুরস্কার জিতেছিলেন। ‘ওয়েটিং ফর গডো’ বেকেটের লেখা সাড়া জাগানো একটি অ্যাবসার্ড নাটক।