পোস্টস

নিউজ

বেগম রোকেয়ার সুলতানা’স ড্রিম নিয়ে স্প্যানিশ সিনেমা

১১ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের  লেখা একটি বাঙালি নারীবাদী ইউটোপিয়ান গল্প সুলতানা’স ড্রিম। স্প্যানিশ ভাষায় এটি অবলম্বনে নির্মিত হয়েছে একটি অ্যানিমেশন ফিল্ম। স্প্যানিশ অ্যানিমেটর এবং চলচ্চিত্র নির্মাতা ইসাবেল হারগুয়েরা এই সিনেমাটি পরিচালনা করেছেন।

‘এল সুয়েনো দে লা সুলতানা’ নামের সিনেমাটি ১৭ নভেম্বর স্পেনে মুক্তি পাবে। এটির চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন ইসাবেল হারগুয়েরা এবং জিয়ানমার্কো সেরা।

এই সিনেমা তৈরির কারণ হিসেবে ইসাবেল জানিয়েছেন, তিনি ২০১২ সালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে যান। সে সময় একটি আর্ট গ্যালারিতে সুলতানা’স ড্রিম বইটি খুঁজে পান। নারীদের নিয়ে ভিন্নধর্মী এই বইটি পড়ে তিনি বিস্মিত হন। তারপরই এই কাহিনী নিয়ে সিনেমা বানানোর সিদ্ধান্ত নেন।  

এদিকে তিনি ৮ বছর ধরে গবেষণার পর ২০২০ সালে এই সিনেমা নিয়ে কাজ শুরু করেন। স্পেনের সান সেবাস্তিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে এই বছরের ২৫ সেপ্টেম্বর প্রথমবারের মতো সিনেমাটি দেখানো হয়। 

১ ঘণ্টা ২০ মিনিটের এই সিনেমায় সংগীতশিল্পী মৌসুমী ভৌমিকের লেখা একটি গানও থাকছে বলে জানা গেছে। সিনেমায়  বাংলা, ইংরেজি, হিন্দি, ইতালীয়, স্প্যানিশ ও বাস্ক ভাষা ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, ১৯০৫ সালে ভারতের মাদ্রাজের (বর্তমানে চেন্নাই) দ্য ইন্ডিয়ান লেডিজ ম্যাগাজিনে সুলতানা’স ড্রিম প্রথম প্রকাশিত হয়। ১৯০৮ সালে এটি বই আকারে বের হয়। ১৯২২ সালে মতিচুর ২য় খণ্ডে এটি বাংলায় ‘সুলতানার স্বপ্ন’ নামে অন্তর্ভুক্ত হয়। এই বইয়ে লেখক এমন একটি নারীবাদী রাজ্যের বর্ণনা দিয়েছেন যেখানে সুবকিছুতেই নারীদের প্রাধান্য রয়েছে। এই রাজ্যে পুরুষরা গৃহবন্দী থাকে।

সূত্র: ভ্যারাইটি